গার্মেন্টস শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ গার্মেন্টস শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবি - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Sunday, January 17, 2016

    গার্মেন্টস শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবি

    অর্থনীতি ডেক্স : আশুলিয়ার হ্যানওয়েন বিডি লিমিটেডের ৭ জন ইউনিয়ন কর্মকর্তাসহ চাকরিচ্যুত ৪২ শ্রমিককে চাকরিতে পুনর্বহালের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

    কারখানায় সাপ্তাহিক ও মেটার্নিটি ছুটি, নুন্যতম মজুরি বাস্তবায়ন এবং নারী শ্রমিকদের হয়রানি বন্ধের দাবিও জানায় সংগঠনটি।

    সমাবেশ শেষে স্মারকলিপি প্রদানে মিছিলসহ শ্রম মন্ত্রণালয় অভিমুখে যাওয়ার পথে পুলিশি বাধার সম্মুখীন হন সংগঠনের নেতাকর্মীরা। পরে সেখান থেকে চার সদস্যের একটি প্রতিনিধি দল শ্রম মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করে।

    বক্তারা বলেন, আশুলিয়ায় চীনা মালিকানাধীন হ্যানওয়েন বিডি লিমিটেডের শ্রমিকরা গত বছরের ৯ অক্টোবর কারখানায় ট্রেড ইউনিয়ন গঠন করে। কিন্তু ইউনিয়ন গঠন করার ফলে এ বছরের ৯ জানুয়ারি ইউনিয়নের ৭ কর্মকর্তাকে সন্ত্রাসী ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশ দিয়ে মারধর করে বের করে দেয় কারখানা কর্তৃপক্ষ। শুধু তাই নয় এই প্রেক্ষিতে জাতীয় প্রেসক্লাবের সামনে শ্রমিকরা মানববন্ধন করায় আরো ৩৫ জন শ্রমিককে চাকরিচ্যুত করা হয়।

    সমাবেশে অভিযোগ করে বক্তারা বলেন, ট্রেড ইউনিয়ন করা শ্রমিকদের মৌলিক ও আইনি অধিকার। অথচ গার্মেন্টস সেক্টরে প্রায়ই শ্রমিকদের এ অধিকার লঙ্ঘন করা হচ্ছে।

    বক্তারা আরো বলেন, এই কারখানায়  সাপ্তাহিক ছুটি, এমনকি মেটার্নিটি ছুটিও দেওয়া হয় না। এখনও সরকার কর্তৃক ঘোষিত  শ্রমিকদের নুন্যতম মজুরিও কার্যকর করা হয়নি। এ কারখানায় নারী শ্রমিকরা প্রতিনিয়ত নানাভাবে হয়রানির শিকার হচ্ছেন।

    ফেডারেশনের সভাপতি মো. আমিরুল হকের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য দেন, সংগঠনের সাধারণ সম্পাদক সাফিয়া পারভীন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান, কেন্দ্রীয় নেতা নুরুন নাহার, ফরিদুল ইসলাম প্রমুখ।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: গার্মেন্টস শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবি Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top