সৌদি আরবে প্রথম নারী কাউন্সিলর নির্বাচিত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সৌদি আরবে প্রথম নারী কাউন্সিলর নির্বাচিত - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    রবিবার, ১৩ ডিসেম্বর, ২০১৫

    সৌদি আরবে প্রথম নারী কাউন্সিলর নির্বাচিত

    আন্তর্জাতিক ডেস্ক :  সৌদি আরবে প্রথমবারের মতো একটি পৌরসভার কাউন্সিলর পদে একজন নারী নির্বাচিত হয়েছেন। নির্বাচনে নারীদের অংশগ্রহণের উপর বিধিনিষেধ তুলে নেওয়ার পর প্রথমবারেই একজন নারী নির্বাচিত হলেন।

    দ্য গার্ডিয়ান ও বিবিসি দেশটির নির্বাচন কমিশনের সভাপতি ওসামা আল-বারের বরাতে জানায়, সালমা বিনতে হিজাব আল-ওতেইবি মক্কার মাদরাকাহ পৌরসভার কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছেন।

    সাতজন পুরুষ ও দুইজন নারী প্রার্থীকে পরাজিত করে সালমা জয়ী হন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে।

    শনিবার অনুষ্ঠিত এই নির্বাচনেই প্রথমবারের মতো নারীদের ভোট দেওয়ার ও প্রার্থী হিসেবে দাঁড়ানোর অনুমতি দেওয়া হয়। নির্বাচনটিকে বাদশা শাসিত রক্ষণশীল দেশটির জন্য একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

    তবে ভোটার ও প্রার্থী হওয়ার অনুমতি মিললেও সৌদি নারীদের গাড়ি চালানোর ‍উপর নিষেধাজ্ঞাসহ আরো বহু ধরনের নিষেধাজ্ঞার মধ্য দিয়ে জীবন কাটাতে হচ্ছে।

    প্রচারণা চালানোর সময় নারী প্রার্থীদের সরাসরি পুরুষ ভোটারদের ভোট চাওয়ার উপরও নিষেধাজ্ঞা ছিল।

    এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নামা মোট ৬,৯১৬ জন প্রার্থীর মধ্যে ৫,৯৩৮ জন পুরুষ প্রার্থী এবং ৯৭৮ জন নারী প্রার্থী ছিলেন।

    নির্বাচনে ভোট দেওয়ার জন্য এক লাখ ৩০ হাজার নারী ও ১৩ লাখ ৫০ হাজার পুরুষ নাম লিপিবদ্ধ করেছিলেন। নির্বাচনে বিপুল ভোট পড়েছে। 

    সৌদি আরবে নির্বাচন একটি বিরল ঘটনা। শনিবারের নির্বাচনে মাত্র তৃতীয়বারের মতো দেশটির নাগরিকরা ভোট দিতে গেলেন। 

    ১৯৬৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত ৪০ বছরে দেশটিতে কোনো নির্বাচন অনুষ্ঠিত হয়নি। 

    তথ্যসূত্র : বিডিনিউজ২৪।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সৌদি আরবে প্রথম নারী কাউন্সিলর নির্বাচিত Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top