তিনটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

তিনটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

টাঙ্গাইলদর্পণডটকম : বিদ্যুৎ উৎপাদনের হাব হিসেবে পরিচিত আশুগঞ্জে নতুন তিনটি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে আশুগঞ্জে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা দাঁড়াল প্রায় ১ হাজার ২শ` মেগাওয়াটে। আর নতুন তিনটি কেন্দ্র থেকে জাতীয় গ্রিড বিদ্যুৎ পাবে প্রায় ৪৭৬ মেগাওয়াট।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে এসব প্রকল্পের উদ্বোধন করেন। এ সময় প্রধানমন্ত্রী কার্যালয়সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ বিভাগ বলছে, ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫টি নতুন কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন। এর মধ্যে আশুগঞ্জ ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, ইউনাইটেড আশুগঞ্জ ২০০ মেগাওয়াট মডিউলার পাওয়ার প্ল্যান্ট ও আশুগঞ্জ মিডল্যান্ড ৫১ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্ট -এই তিনটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করা হল। বাকি দুটি নতুন বিদ্যুৎ কেন্দ্র খুব শিগগিরই উৎপাদনে আসবে বলেও জানায় তারা।

জানা যায়, ইউনাইটেড আশুগঞ্জ ২০০ মেগাওয়াট মডিউলার পাওয়ার প্ল্যান্টটি সরকারি (আশুগঞ্জ পাওয়ার স্টেশন লিঃ) এবং বেসরকারি (ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লি.) -এর যৌথ মালিকানায় স্থাপিত বাংলাদেশের প্রথম বিদ্যুৎ কেন্দ্র, যার প্রকল্প ব্যয় ১ হাজার ৩২৬ কোটি টাকা। মিডল্যান্ড ৫১ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টটি ভিয়েলাটেক্স লিমিটেড ও শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড -এর যৌথ মালিকানায় প্রতিষ্ঠিত। বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের মোট ব্যয় ৩০০ কোটি টাকা। আশুগঞ্জ ২২৫ মেগওয়াট কম্বাইন্ড সাইকেল পওয়ার প্ল্যান্টের প্রকল্প ব্যয় ২ হাজার ১১৬ কোটি টাকা।

এই তিনটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের ফলে জাতীয় গ্রীডে ৪৭৬ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের সাথে সাথে ২০২১ সালে সবার জন্য বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার বিষয়ে সরকারের অঙ্গীকার বাস্তবায়নে আর এক ধাপ এগিয়ে গেল।

তথ্যসূত্র : জাগোনিউজ২৪।