সুর নরম মার্কেলের, আসছে নতুন প্রস্তাব - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সুর নরম মার্কেলের, আসছে নতুন প্রস্তাব - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    সোমবার, ৬ জুলাই, ২০১৫

    সুর নরম মার্কেলের, আসছে নতুন প্রস্তাব

    আন্তর্জাতিক ডেস্ক : গণভোটে গ্রিসের জনগণের আন্তর্জাতিক ঋণদাতাদের প্রস্তাবিত বেলআউট চুক্তি প্রত্যাখ্যান করায় সুর নরম হয়ে এসেছে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলসহ ইউরোজন নেতাদের। এরই প্রেক্ষিতে নতুন প্রস্তাব দিতে চলেছেন প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস।

    সোমবার (০৬ জুলাই) জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেলের সঙ্গে কথা বলার মঙ্গলবারের (০৭ জুলাই) ইউরোজোন বৈঠকে নতুন প্রস্তাব দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী সিপরাস। গ্রিক সরকারি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

    বেলআউট চুক্তির ব্যাপারে গ্রিসের জনগণের রায় জানতে রোববার (০৫ জুলাই) দেশটিতে অনুষ্ঠিত হয় গণভোট। এ ভোটে প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাসের যুক্তিতে আস্থা রেখে ‘না’ ভোট দেন ৬১ শতাংশ ভোটার। আর ‘হা’ ভোট দেন ৩৯ শতাংশ ভোটার।

    ‘না’ ভোটের ফলে প্রাথমিকভাবে গ্রিসের ইউরোজোন থেকে বেরিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। ফলে দেশটিতে প্রচলিত একমাত্র মুদ্রা ‘ইউরো’ বাতিল হওয়ার সম্ভাবনা তৈরি হয়। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) ও আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) পক্ষ থেকে গণভোটের ফল প্রকাশিত হওয়ার পর গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

    এদিকে, গ্রিস ও ইউরোজোনের ভবিষ্যৎ নিয়ে সোমবারই (০৬ জুলাই) জরুরি বৈঠকে বসেন ইউরোজোন নেতারা। মঙ্গলবারও (০৭ জুলাই) বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

    তবে দিন গড়াতেই জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল, স্পেনের অর্থমন্ত্রী লুই ডি গুইন্দোজের সুর নরম হয়ে আসে। লুই ডি গুইন্দোজ সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বলেন, ইউরো একটি অপরিবর্তনীয় মুদ্রা। গ্রিসের উচিত ইউরোজোনের সঙ্গেই থেকে যাওয়া।

    তিনি আরও বলেন, গ্রিসের সঙ্গে তৃতীয় মেয়াদী কোনো বেলআউট চুক্তি করা যায় কি না, সে ব্যাপারে চিন্তা করছেন ইউরোজোন নেতারা।

    লুই ডি গুইন্দোজের মন্তব্যের পরপরই প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাসকে ফোন করেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। এসময় সিপরাস তাকে নতুন প্রস্তাব দেওয়ার কথা জানান।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সুর নরম মার্কেলের, আসছে নতুন প্রস্তাব Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top