মুজিব বর্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি

মুজিব বর্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি


মুজিব বর্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি

সচিবালয় প্রতিবেদক
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মুজিব বর্ষকে সামনে রেখে পরিচ্ছন্ন বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দেশব্যাপী ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি পালন করা হবে।
বুধবার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি বাস্তবায়নে কর্মপরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ কথা বলেন।
তিনি জানান, ২০২০ সালের ১৭ মার্চ থেকে মুজিব বর্ষ পালন করা হবে। মুজিব বর্ষকে সামনে রেখে আমরা পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দিতে চাই। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ‘পরিচ্ছন্ন গ্রাম, পরিচ্ছন্ন শহর’ কার্যক্রম শুরু করা হবে। আগামী বছরের শুরুতেই আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করবেন।
মন্ত্রী বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মতোই বাংলাদেশে তৃণমূল পর্যায় থেকে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত সর্বত্র পরিছন্নতা নিশ্চিত করতে হবে। ভিশন-২০২১, ২০৪১, এসডিজি অর্জন উন্নয়নের মানদণ্ড হিসেবে পরিচ্ছন্ন জনপদ গড়ে তোলা হবে। আমাদের উদ্দেশ্য হচ্ছে সর্বসাধারণের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার দৈনন্দিন অভ্যাস গড়ে তোলার পাশাপাশি এ বিষয়ে তাদেরকে সচেতন করা এবং মশাবাহিত, পানিবাহিত, বায়ুবাহিত ও মৌসুমী রোগ-বালাই থেকে পরিত্রাণ পাওয়া। সেই সঙ্গে পলিথিনের ব্যবহার সীমিতকরণ এবং জলাবদ্ধতা দূর করে নতুন প্রজন্মকে উন্নত পরিচ্ছন্ন বাংলাদেশের চেতনায় উদ্বুদ্ধ করা ও তাদের মধ্যে জীবনব্যাপী পরিচ্ছন্নতার বোধ ও অভ্যাস গড়ে তোলা।
কর্মপদ্ধতির কথা তুলে ধরে তাজুল ইসলাম আরো বলেন, দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলা পর্যায়ে প্রথমে ছোট এলাকায় কাজ শুরু হবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বর্তমানে চালুকৃত পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম আরো জোরদার করা হবে।
এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদেরসহ সব মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা।

ঢাকা/আসাদ/রফিক


from Risingbd Bangla News https://ift.tt/2XvgraZ