বিএসএফের গুলিতে নিহত ২: লাশ এখনও নোম্যান্সল্যান্ডে

বিএসএফের গুলিতে নিহত ২: লাশ এখনও নোম্যান্সল্যান্ডে

বিএসএফের গুলিতে নিহত ২: লাশ এখনও নোম্যান্সল্যান্ডে

সিলেটের কানাইঘাটের দনা সীমান্তে বিএসএফের গুলিতে নিহত দুই যুবকের লাশ এখনও পড়ে আছে নোম্যান্সল্যান্ডে।

বাংলাদেশ

সিলেট প্রতিনিধি

সিলেটের কানাইঘাটের দনা সীমান্তে বিএসএফের গুলিতে নিহত দুই যুবকের লাশ এখনও পড়ে আছে নোম্যান্সল্যান্ডে। বৃহস্পতিবার সন্ধ্যায় বিজিবির ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক হলেও লাশ উদ্ধার সম্ভব হয়নি বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিজিবির এক কর্মকর্তা জানান, লাশ দুটি সীমান্তের ভারতীয় অংশেই পড়ে আছে এবং বিএসএফ কিংবা ভারতীয় অস্ত্রধারীদের গুলিতে তাদের মৃত্যু হয়েছে।

এদিকে লাশ উদ্ধার না হওয়ায় নিহত দুই যুবকের পরিবারের কিছুতেই কান্না থামছে না। তারা লাশ দুটোর অপেক্ষায় আছেন।

নিহত দুই যুবক হলেন, কানাইঘাট উপজেলার সীমান্তবর্তী এরালিগুল গ্রামের মৃত আবদুল লতিফের ছেলে আসকর আলী (২৫) ও একই গ্রামের আবদুল হান্নানের ছেলে আরিফ হোসেন (২২)।

বিজিবি ও পুলিশ সূত্র জানায়, লাশ দুটি সীমান্তের বাংলাদেশ না ভারত অংশে পড়ে রয়েছে তা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। বিজিবি ও বিএসএফ এর মধ্যে অনুষ্ঠিত পতাকা বৈঠকেও এ নিয়ে সুরাহা হয়নি। এ ছাড়া ওই বৈঠকে বিএসএফ হত্যার দায় অস্বীকার করেছে। বৈঠকে সিদ্ধান্ত হয়, লাশ দুটি কোন দেশের অংশে পড়ে আছে আগে সেটা চিহ্নিত করা হবে। এরপর লাশ উদ্ধার হবে।

সূত্র আরও জানায়, লাশ ভারতের অভ্যন্তরে থাকলে সে দেশেই তাদের ময়নাতদন্ত হবে এবং পরে বিএসএফের কাছে লাশ হস্তান্তর করা হবে। এসব প্রক্রিয়া সম্পন্ন হতে সময় লাগবে।

কানাইঘাট থানার ওসি মোহাম্মদ তাজুল ইসলাম জানান, লাশগুলো সীমান্তে পড়ে আছে। বিজিবি ও বিএসএফ এর মধ্যে আলোচনার মাধ্যমে জটিলতার নিরসনের পর লাশ উদ্ধার হবে।

লক্ষ্মীপ্রসাদ ইউপির চেয়ারম্যান ফয়াজ উদ্দিন জানান, দুটো লাশ পড়ে থাকার দৃশ্য অমানবিক। সাধারণ মানুষ ক্ষুব্ধ। তারা চেষ্টা করছেন সার্বিক পরিস্থিতি শান্ত রাখতে।

শুক্রবার সকালে বিএসএফকে আবার পতাকা বৈঠকের আহ্বান করা হতে পারে জানান নাম প্রকাশে অনিচ্ছুক বিজিবির এক কর্মকর্তা।

নিহত আসকর ও আরিফের স্বজনরা জানিয়েছেন, মঙ্গলবার বিকালে তারা বাড়ি থেকে বের হয়ে স্থানীয় লালবাজারে যায়। এরপর তারা আর বাড়ি ফিরে আসেনি।

মঙ্গলবার রাতে কোনও একসময় তারা অবৈধভাবে ভারতে প্রবেশ করতে গিয়ে বিএসএফের গুলিতে নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সকালে তাদের গুলিবিদ্ধ  লাশ আর্ন্তজাতিক সীমানার ১৩৩১ নম্বর মেইন পিলারের পাশের একটি খালে পাড়ে থাকতে দেখা যায়। পরে স্থানীয়রা তাদের পরিচয় শনাক্ত করে।

বাংলাদেশ জার্নাল/জেবি

 

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/180366/বিএসএফের-গুলিতে-নিহত-২--লাশ-এখনও-নোম্যান্সল্যান্ডে