ই–কমার্স আইন ও কর্তৃপক্ষ গঠন হচ্ছে না?

ই–কমার্স আইন ও কর্তৃপক্ষ গঠন হচ্ছে না?

ই–কমার্স আইন ও কর্তৃপক্ষ গঠন হচ্ছে না?

অর্থ-বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক

ই-কমার্সে প্রতারণা থেকে মানুষকে রেহাই দিতে সরকারের উচ্চমহলে প্রতিনিয়ত নানান আলোচনা চলছে। সমস্যা নিরসনে আলোচনা চললেও সহসায় ই–কমার্স আইন ও কর্তৃপক্ষ গঠন হচ্ছে না বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ডিজিটাল কমার্স আইন প্রণয়ন ও কর্তৃপক্ষ প্রতিষ্ঠা সংক্রান্ত কমিটির প্রথম সভা শেষে তিনি এসব কথা বলেন।

এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ই–কমার্স কর্তৃপক্ষ গঠন সম্ভব না-ও হতে পারে। তবে ডিজিটাল কমার্স সেলকে শক্তিশালী করতে কারিগরিভাবেও সহায়তা দেওয়া হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলেন, ই–কমার্সের জন্য নতুন আইন বা কর্তৃপক্ষ গঠনের বিষয়টি জানতে মাসখানেক লাগবে। আইন ও কর্তৃপক্ষ গঠন করার বিষয়ে একটি উপকমিটি গঠিত হয়েছে। উপকমিটির প্রতিবেদনের সুপারিশের ওপর নির্ভর করবে আইন ও কর্তৃপক্ষ গঠন করা হবে কি না। কমিটি পুরো বিষয়টি ভালোভাবে বিচার-বিশ্লেষণ করবে।

সফিকুজ্জামান আরও বলেন, বর্তমানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, প্রতিযোগিতা কমিশন আইন, ডিজিটাল নিরাপত্তা আইন আছে। এমনও হতে পারে বর্তমান আইনগুলোকে সংশোধন করে নতুন কোনো ধারা, উপধারা সংযোজন হবে। আর কর্তৃপক্ষ করতে বেশ সময় লাগে, এখানে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের জড়িত থাকার বিষয় আছে।

উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর ই–কমার্স আইন ও কর্তৃপক্ষ গঠনের লক্ষ্যে ১৬ সদস্যের কমিটি গঠন করে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এ এইচ এম সফিকুজ্জামানকে কমিটির আহ্বায়ক এবং উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলীকে সদস্যসচিব করা হয়। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন—তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিনিধি, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের প্রতিনিধি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিনিধি, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতিনিধি, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের প্রতিনিধি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একজন করে শিক্ষক, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের প্রতিনিধি, এফবিসিসিআইয়ের প্রতিনিধি, এটুআইর প্রতিনিধি, ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি বা সাধারণ সম্পাদক, বেসিসের সভাপতি ও সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিব উল আলম।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/finance-business/176854/ই–কমার্স-আইন-ও-কর্তৃপক্ষ-গঠন-হচ্ছে-না