শিক্ষার্থীদের জন্য বাঁশের সেতু নির্মান!

শিক্ষার্থীদের জন্য বাঁশের সেতু নির্মান!

শিক্ষার্থীদের জন্য বাঁশের সেতু নির্মান!

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার কুমারখালীতে স্বেচ্ছাশ্রমে ৭০ ফিট দৈর্ঘ্য ও তিন ফিট প্রস্থের বাঁশের সেতু নির্মাণ করা হয়েছে।

উপজেলার যদুবয়রা ইউনিয়নের ঐতিহ্যবাহী যদুবয়রা মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকার জিকে ক্যানালের উপর এ সেতুটি নির্মাণ করা হয়। এতে সপ্তাহ খানেক সময় ও শ্রম দিয়েছেন স্থানীয় প্রায় অর্ধশতাধিক যুবক।

সোমবার বিকেলে সরেজমিন দেখা যায়, বাঁশের একটি পরিপূর্ণ সেতু নির্মাণ করা হয়েছে। সেতু দিয়ে শিক্ষার্থীসহ অনেকে চলাচল করছে।

এলাকার মামুন নামের এক যুবক বলেন, যদুবয়রা সরকারী প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শিক্ষার্থীদের যাতায়াতের প্রধান রাস্তা জয়বাংলা বাজার ও ছাতিয়ান বাজার। প্রধান রাস্তা দুইটি বাজার কেন্দ্রিক ও দূরবর্তী হওয়ায় ছাত্রদের জন্য তেমন অসুবিধা না হলেও ছাত্রীদের নানাবিধ সমস্যা ও ভোগান্তির সম্মুখীন হতে হয়। সঙ্গত কারণেই শিক্ষার্থীরা সহজ, ঝামেলামুক্ত ও শর্টকাট জিকে ক্যানালের উপর নির্মিত এই বাঁশের সেতু দিয়ে যাতায়াত করে। এ ছাড়াও ইউনিয়ন ভূমি অফিস ও স্বাস্থ্য কমপ্লেক্স, পুলিশ ক্যাম্প, যদুবয়রা পশুহাটে চলাচলেরও শর্টকাট রাস্তা এটি। এ সেতু দিয়ে প্রতিদিন শত শত শিক্ষার্থী ও সাধারণ মানুষের চলাচলের করছে।

এ বিষয়ে যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী মিনা খাতুন বলেন, জিকে ক্যানালের এপারে (পশ্চিম পাশে) আমার বাড়ি। এই বাঁশের সেতু পার হয়েই স্কুলে যেতে হয়। কিন্তু প্রতিবছরে কয়েকবার এটি ভেঙ্গে ভোগান্তিতে পড়তে হয়।

ওই স্কুলের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী মারিয়া খাতুন বলেন, প্রতি বছরই শিক্ষার্থীরা সেতু ভেঙ্গে পানিতে পরে যাওয়ার ঘটনা ঘটে। মারাত্মক দুর্ঘটনার সম্ভাবনা থাকে। এখানে একটি টেকসই সেতু নির্মাণ হওয়া দরকার।

নাম প্রকাশ না করা শর্তে একাধিক ভুক্তভোগী বলেন, স্থানীয় সংসদ সদস্য ও ইউপি চেয়ারম্যান এবং কর্তৃপক্ষের চরম অবহেলায় যুগ যুগ ধরে ভোগান্তিতে শত শত শিক্ষার্থী ও কয়েক হাজার জনসাধারণ। একটি টেকসই সেতু নির্মাণ করা হলে এলাকাবাসীর উপকার হয়।

যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুন্সী বজলুর রহমান বলেন, যদুবয়রা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বর্তমানে শিক্ষার্থী ৫৭০ জন এবং মাধ্যমিক বিদ্যালয়ে প্রায় ৯৫০ জন। বাঁশের সেতুটি ভেঙ্গে গেলে ওই অঞ্চলের শিক্ষার্থীদের বিদ্যালয়ের উপস্থিতির হার কমে যায়।

যদুবয়রা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি শরিফুল আলম বলেন, সেতু না থাকায় শিক্ষার্থীদের বেশ ভোগান্তি পোহাতে হয়। বিশেষ করে মেয়েদের খুব কষ্ট হয়। তিনি আরও বলেন, ইতিমধ্যে এখানে একটি সেতু নির্মাণের জন্য মাটি পরীক্ষার কাজ শেষ হয়েছে। বাকি কাজ গুলো খুব দ্রুতই বাস্তবায়ন হবে।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/176853/শিক্ষার্থীদের-জন্য-বাঁশের-সেতু-নির্মান