বাংলাদেশের শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে সিংগাপুর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ বাংলাদেশের শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে সিংগাপুর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৬

    বাংলাদেশের শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে সিংগাপুর

    শিক্ষাঙ্গণ ডেক্স : বাংলাদেশের ১১৫০ জন পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক ও কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিকে প্রশিক্ষণ দেবে সিংগাপুর। এ লক্ষ্যে আজ মঙ্গলবার সিংগাপুরে এক অংশিদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়।
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি’র উপস্থিতিতে নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটে বাংলাদেশ সরকারের পক্ষে অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস এবং সিংগাপুর সরকারের পক্ষে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফুং তেজ ফুন এ চুক্তিতে স্বাক্ষর করেন।

    শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়। চুক্তি অনুযায়ী আগামী ৩ বছরে ১ থেকে ৬ সপ্তাহ মেয়াদী মোট ৬০টি প্রশিক্ষণ কোর্সে পলিটেকনিক ইনস্টিটিউটসমূহের বিভিন্ন পর্যায়ের শিক্ষক এবং কারিগরি শিক্ষা সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্মকর্তা মিলে মোট ১১৫০ জন সিংগাপুরে নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালে প্রশিক্ষণ নেবেন।

    কারিগরি শিক্ষা অধিদপ্তরের স্কিলস এন্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্টের (স্টেপ) মাধ্যমে এ সহযোগিতার আওতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল বাংলাদেশে ১০টি পলিটেকনিট ইনস্টিটিউটে ১০টি অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করবে বলেও চুক্তিতে উল্লেখ করা হয়।

    চুক্তির আওতায় প্রশিক্ষণ ও ল্যাব স্থাপনে ৫৬ কোটি টাকা ব্যয় হবে। যার ৩১.১৫% নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল এবং ৬৮.৮৫% বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক ও কানাডার অর্থায়নে পরিচালিত স্টেপ প্রকল্প বহন করবে।

    চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ইমরান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএস মাহমুদ, ন্যাশনাল স্কিলস ডেভলপমেন্ট কাউন্সিল সেক্রেটারিয়েটের প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম খোরশেদ আলম, সিংগাপুরে বাংলাদেশের হাইকমিশনার মাহবুব উজ জামান এবং বাংলাদেশে সিংগাপুরের হাইকমিশনার চ্যান হেং উইং উপস্থিত ছিলেন।

    সিংগাপুর সরকারের পক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট বিভাগের পরিচালক এন্থনি উন, কারিগরি শিক্ষা উন্নয়ন ইনস্টিটিউটের জেনারেল ম্যানেজার ডেনিলস চিয়া এবং নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউটের প্রিন্সিপাল জিয়ান লিউ।

    অনুষ্ঠানে বিশ্বব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন বিশ্ব সংস্থার সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান।

    এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের বক্তৃতায় শিক্ষামন্ত্রী বাংলাদেশের কারিগরি শিক্ষায় সহায়তা প্রদান করায় সিংগাপুর সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার ও সর্বাত্মক পদক্ষেপ গ্রহণ এবং উন্নয়ন অংশিদারদের সহযোগিতায় বাংলাদেশের কারিগরি শিক্ষায় যুগান্তকারী অগ্রগতি অর্জিত হয়েছে। তিনি বলেন, ২০১৪ সালে অনুরূপ এক চুক্তির আওতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনাল বাংলাদেশের ৪২০ জন শিক্ষক কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদান করে। যার ইতিবাচক প্রভাব বাংলাদেশের কারিগরি শিক্ষাঙ্গনে ইতোমধ্যে পরিলক্ষিত হচ্ছে।

    তিনি বলেন, সিংগাপুরের সাথে আজ সম্পাদিত চুক্তি অনুয়ায়ী ১১৫০ জন শিক্ষক-কর্মকর্তার প্রশিক্ষণ সম্পন্ন হলে এবং ১০টি আধুনিক ল্যাব স্থাপিত হলে বাংলাদেশের কারিগরি শিক্ষার পরিবেশ আরো উন্নত হবে। শিক্ষামন্ত্রী বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দায়িত্ব গ্রহণের সময় মোট শিক্ষার্থীর ১% এর কম কারিগরি শিক্ষায় লেখাপড়া করতো। বর্তমানে এ হার ১২% এর বেশি।

    নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০২০ সালের মধ্যে এ হার ২০% এ উন্নীত করার পদক্ষেপ নেয়া হয়েছে। সিংগাপুর সরকারের সহযোগিতা বাংলাদেশ সরকারের এ লক্ষ্য অর্জনে সহায়ক হবে বলে তিনি উল্লেখ করেন।
    অনুষ্ঠানে বক্তৃতায় নানিয়ান পলিটেকনিক ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী কর্মকর্তা ফুং তেজ ফুন বাংলাদেশে কারিগরি শিক্ষার উন্নয়নে তার সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতার আশ্বাস দেন।-বাসস।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: বাংলাদেশের শিক্ষক-কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে সিংগাপুর Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top