এবার কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী দেড় লক্ষাধিক

এবার কুমিল্লা বোর্ডে এসএসসি পরীক্ষার্থী দেড় লক্ষাধিক

টাঙ্গাইলদর্পণডটকম : চলতি বছরে কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে এক লাখ ৬০ হাজার ৮৭৩ শিক্ষার্থী। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে প্রায় ১৫ হাজার। নকলমুক্ত ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন করতে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বোর্ড এবং জেলা ও উপজেলা প্রশাসন।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, সারাদেশে ১ ফেব্রুয়ারি (সোমবার) থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষায় কুমিল্লা বোর্ডের অধীনে কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী জেলার এক হাজার ৬৭১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এক লাখ ৬০ হাজার ৮৭৩ জন পরীক্ষার্থী ২৩৫ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে প্রায় ১৫ হাজার। গত বছর এক লাখ ৪৬ হাজার ২৬৯ জন পরীক্ষার্থীর মধ্যে পরীক্ষায় অংশ গ্রহণ করেছিল এক লাখ ৪৫ হাজার ৭৬৮ জন। এ বছর  মোট পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৪১ হাজার ২০০, মানবিক বিভাগে ৪৭ হাজার ২২৬ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ৭৭ হাজার ৬৪৫ জন পরীক্ষার্থী রয়েছে।

রোববার দুপুরে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, গত দুই দিনে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নিকট কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে পরীক্ষার প্রশ্নপত্র পৌঁছে দেয়া হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে শিক্ষাবোর্ড থেকে ৩৫টি পরিদর্শক টিম গঠন করা হয়েছে।