চোখের সামনে ডুবে গেল ৩১ শরণার্থী: নিষ্ক্রিয় উদ্ধারকারীরা

চোখের সামনে ডুবে গেল ৩১ শরণার্থী: নিষ্ক্রিয় উদ্ধারকারীরা

আন্তর্জাতিক ডেস্ক :  গ্রিসের কাছে এজিয়ান সাগরে ৩১ শরণার্থীকে বহনকারী একটি নৌকাডুবে গেছে। এ সময় উদ্ধারকারী দলের সদস্যরা ঘটনাস্থলে থাকলেও শুধুমাত্র মানবপাচারে অভিযুক্ত হতে পারেন এমন আশঙ্কায় তাদের উদ্ধারে কোনো তৎপরতা দেখাননি।

অস্ট্রেলিয়ার নাগরিক সিমন লুইস ব্রিটিশ দৈনিক দ্য ইন্ডিপেনডেন্টকে বলেন, গ্রিসের লেসবস দ্বীপের কাছে এজিয়ান সাগরে আন্তর্জাতিক জলসীমায় শরণার্থীদের একটি নৌকা উল্টে যায়। এ সময় ওই দ্বীপের কাছে একটি উদ্ধারকারী দলের বেশ কয়েকজন সদস্য দাঁড়িয়ে ছিলেন।

তারা প্রথমে মনে করেছিলেন, নৌকাটি সাগরের তুরস্ক সীমান্তের কাছে উল্টে গেছে। শরণার্থী শিশু, নারী ও পুরুষরা বাঁচানোর আর্তনাদ করলেও কেউ এগিয়ে আসেনি। সীমান্ত জটিলতায় কেউ এগিয়ে না আসায় ডুবে যায় শরণার্থীদের বহনকারী ওই নৌকাটি। এ সময় এক নারীকে সীমান্তের দিকে কোল থেকে ছোট্ট সন্তানকে ছুঁড়ে মারতে দেখা যায়।

সিমন লুইস এবিসি নিউজকে বলেন, শুধুমাত্র আন্তর্জাতিক সীমান্ত জটিলতার কারণে চোখের সামনে নৌকাটি ডুবে যেতে দেখলেও শরণার্থীদের সাহায্যে এগিয়ে যেতে পারেননি তিনি। চোখের সামনে ছোট্ট সন্তানকে বাঁচাতে নৌকা থেকে ছুড়েঁ মারার দৃশ্য অত্যন্ত হৃদয়বিদারক।