মাদক সম্রাট গুজম্যানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত

মাদক সম্রাট গুজম্যানকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের সিদ্ধান্ত

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোর শীর্ষ মাদক চোরাকারবারি জোয়াকুইন এল চ্যাপো গুজম্যানকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পনের ব্যাপারে প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে দেশটি। কারাগার থেকে পালানোর ছয়মাসের মাথায় শুক্রবার আবার গ্রেফতার করা হয় সিনাওলার এই মাদক সম্রাটকে। খবর বিবিসির।

গুজম্যানকে এর আগেও যুক্তরাষ্ট্র তাদের হাতে তুলে দেয়ার জন্যে মেক্সিকোকে অনুরোধ করেছিলো। কিন্তু তখন সে অনুরোধ ফিরিয়ে দিয়েছিলো দেশটি। এবার আর তাকে নিজ ভূখণ্ডে আটক রাখা নিরাপদ মনে করছে না মেক্সিকো।

ছয় মাস আগে গুজম্যান কঠোর নিরাপত্তাবেষ্টিত কারাগার থেকে পালিয়ে গেলে দেশটির কর্তৃপক্ষকে চরম বিব্রতকর অবস্থায় পড়তে হয়। উচ্চ ক্ষমতা সম্পন্ন নিরাপত্তা ব্যবস্থা থাকার পরও সেই জেলের ভেতরে একটি টানেল খুঁড়ে পালিয়ে যায় গুজম্যান।

মেক্সিকোর উত্তর পশ্চিমাঞ্চলের সিনাওলা প্রদেশের লস মোচিস শহরে নৌ-সেনারা অভিযান চালায়। শুক্রবার ভোরে অভিযানের সময় সেখানে আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটে। অভিযানে আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যসহ অন্তত ৫ জন নিহত হয়েছে। পরে গুজম্যানকে আটক করে পুলিশ।

মেক্সিকোর কুখ্যাত এই মাদকসম্রাটকে ১৯৯৩ সালে প্রথম গ্রেফতার করা হয়। পরে দেশটির পশ্চিমাঞ্চলের একটি কারাগার থেকে ২০০১ সালে পালিয়ে যান তিনি। এছাড়া গত বছরের জুলাইয়ে ১৫ বছরের মধ্যে দ্বিতীয়বার কারাগার থেকে পলায়ন করেন গুজম্যান।