ভারতের দূষিত পানিতে হুমকির মুখে বাংলার জীব বৈচিত্র্য - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ভারতের দূষিত পানিতে হুমকির মুখে বাংলার জীব বৈচিত্র্য - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০১৫

    ভারতের দূষিত পানিতে হুমকির মুখে বাংলার জীব বৈচিত্র্য


    ডেক্স নিউজ : প্রতিবেশী দেশ ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা থেকে আসা ময়লা-আবর্জনা ও রাসায়নিক পদার্থ মিশ্রিত ‘কালো পানি’র কারণে হুমকির মুখে বাংলাদেশের পরিবেশ ও জীব-বৈচিত্র। পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন আগারতলা সীমান্ত ঘেঁষা ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ১৫টি গ্রামের কয়েক হাজার মানুষ।

    জানা যায়, প্রতিদিন আগারতলা থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর সংলগ্ন জাজি নদী দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে আসছে বিষাক্ত ‘কালো পানি’। আগরতলার ইন্দিরা গান্ধী মেমোরিয়াল হাসপাতাল, ডাইং কারখানা, চামড়া কারখানা, মেলামাইন কারখানা ও বিভিন্ন বাসাবাড়ির সোয়ারেজ লাইনসহ বিভিন্ন বর্জ্যযুক্ত বিষাক্ত পানি কোনো প্রকার পরিশোধন ছাড়াই জাজি নদীতে ছেড়ে দেওয়া হচ্ছে। এর ফলে বছরের পর বছর ধরে আসা এ কালো পানির কারণে ধ্বংসের মুখে বাংলাদেশের জীব-বৈচিত্র, পাশাপাশি স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন আগরতলা সীমান্তবর্তী আখাউড়া উপজেলার ১৫টি গ্রামের কয়েক হাজার বাসিন্দা।

    সীমান্তবর্তী এলাকার কয়েকজন বাসিন্দা জাগো নিউজকে জানান, আগরতলার বর্জ্যযুক্ত বিষাক্ত কালো পানির প্রভাবে তারা অনেকেই শ্বাসকষ্ট ও চুলকানিসহ নানা রোগে ভুগছেন। এ নিয়ে প্রশাসনের কাছে একাধিকবার অভিযোগ জানিয়েও প্রতিকার পাচ্ছেন না তারা।



    কালো পানির কারণে পরিবেশের বিভিন্ন ক্ষতির দিক উল্লেখ করে ব্রাহ্মণবাড়িয়া পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মোসাব্বের হোসেন মুহাম্মদ রাজীব জাগো নিউজকে বলেন, বিষয়টি তিনি ইতোমধ্যেই তার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন।

    এ ব্যাপারে জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন জাগো নিউজকে জানান, কালো পানি ছাড়া বন্ধের বিষয়টি নিয়ে আমরা ভারত সরকারের সঙ্গে একাধিকবার কথা বলেছি। তারা আমাদের আশ্বস্তও করেছে। আমরা আশা করছি অচিরেই এ সমস্যার সমাধান হবে।

    তথ্যসূত্র : জাগোনিউজ২৪।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ভারতের দূষিত পানিতে হুমকির মুখে বাংলার জীব বৈচিত্র্য Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top