এই শীতে ত্বকের যত্নে করণীয় - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ এই শীতে ত্বকের যত্নে করণীয় - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০১৫

    এই শীতে ত্বকের যত্নে করণীয়

    লাইফস্টাইল ডেস্ক : যদিও হেমন্ত কাল চলছে; তবুও শীতের আমেজ চারদিকে। শীতের আর বেশি দেরি নেই। শীত মানেই শুষ্ক ত্বকের রুক্ষতাসহ নানাবিধ সমস্যা। আর তাই এই সময়ে ত্বকের একটু বেশি যত্ন নিতে হয়। তবে শীত শুরু হওয়ার কিছুদিন আগে থেকেই যত্ন নিতে শুরু করুন। আসুন জেনে নেই শীতে অতিরিক্ত যত্ন নেওয়ার জন্য কী কী করতে হয়।

    পানি পান করুন
    win-water

    শীতকালে পানি পান করা কমাবেন না। কারণ শরীরে প্রয়োজনীয় পরিমাণে পানি না যাওয়ার কারণেই ত্বক শুষ্ক হয়ে পড়ে। দিনে কমপক্ষে ৮ গ্লাস পানি পান করুন। এতে ত্বকের ঔজ্জ্বল্য বজায় থাকবে এবং চামড়া অপেক্ষাকৃত কম রুক্ষ হবে।

    স্ক্রাব করুন
    শীতকালে প্রতিদিন মুখ ও হাত-পায়ে স্ক্রাব করুন। প্রাকৃতিক উপায়ে লেবুর রস ও চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করতে পারেন বা দই ও মসুর ডাল একসঙ্গে বেটে স্ক্রাব করতে পারেন। এতে মুখ ও শরীরের মৃত কোষগুলো নষ্ট হয়ে যাবে এবং ত্বক শুষ্ক দেখাবে না।

    ভেজা ত্বকের যত্ন
    গোসলের পর তোয়ালে দিয়ে টিপে টিপে জল মুছুন। এরপর হাল্কা ভেজা গায়েই বডি লোশন লাগান এবং নিচ থেকে উপরের দিকে ভালো করে মালিশ করুন। চামড়া ভেজা থাকলে লোশন বা ক্রিম সহজে রোমকূপের সাহায্যে চামড়ায় প্রবেশ করে রুক্ষতা দূর করে।

    ঠোঁটের যত্ন
    lip

    মুখের ত্বকের পাশাপাশি ঠোঁটের যত্নেও গুরুত্ব দিতে হবে। শীতকালে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগান। ঘন ঘন লাগান যাতে ঠোঁটের চামড়া শুকাতে না পারে। মধু ও লেবুররস মিশিয়ে ঠোঁটে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটা প্রতিদিন করলে ঠোঁটের রং ও নমনীয়তা বজায় থাকবে।

    হাল্কা গরম পানিতে গোসল
    শীতকালে পুরো ঠান্ডা বা প্রচণ্ড গরম পানিতে গোসল না করে শুধু পানির ঠান্ডাভাব কাটিয়ে গোসল করুন। এতে শরীরের প্রাকৃতিক তেল বজায় থাকে।

    scrap

    সানস্ক্রিন লাগাবেন
    তীক্ষ্ণ রোদের আঁচ এই সময় না থাকলেও নিয়মিতভাবে বাইরে বের হওয়ার ক্ষেত্রে সানস্ক্রিন ব্যবহার করুন। তবে ভালো সানস্ক্রিন ব্যবহার করবেন কারণ এতে ত্বক অতিরিক্ত রুক্ষ হবে না।

    ময়শ্চারাইজার ব্যবহার
    নিয়মিত সকাল-বিকেল ময়শ্চারাইজার ব্যবহার করবেন। এছাড়া দই, মধু লাগাতে পারেন। তবে মুলতানি মাটি, চন্দন বাটা জাতীয় কিছু মুখে বা শরীরের কোনো অংশে লাগাবেন না। সকালে গোসলের পর এবং রাতে শোয়ার সময় হাত-পায়ে ও মুখে ভালো করে ময়শ্চারাইজার লাগান। এর মধ্যে আরো একবার লাগাতে পারলে ভালো হয়।

    পায়ের যত্ন
    leg

    শীতকালে পা ফাটার সমস্যা সবচেয়ে বড়। এই সমস্যা এড়াতে রাতে পা ভালো করে ধুয়ে গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে লাগান। সকালে গোসলের পর ভেজা পায়ে ক্রিম লাগিয়ে মোজা পরে নিন। তবে পায়ে বেশি সাবান লাগাবেন না।
     
    তথ্যসূত্র : জাগোনিউজ২৪।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: এই শীতে ত্বকের যত্নে করণীয় Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top