পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার! প্রাথমিক সমাপনী পরীক্ষা আট সেট প্রশ্নে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার! প্রাথমিক সমাপনী পরীক্ষা আট সেট প্রশ্নে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০১৫

    পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার! প্রাথমিক সমাপনী পরীক্ষা আট সেট প্রশ্নে

    শিক্ষাঙ্গণ ডেক্স : সারাদেশে আট সেট প্রশ্নপত্রে এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার জন্য ৬৪ জেলার মধ্য থেকে বিশেষ ব্যবস্থায় আটটি করে জেলা নেওয়া হয়েছে। প্রত্যেক ভাগের জেলার জন্য আলাদা প্রশ্ন থাকবে। প্রশ্ন ফাঁস ঠেকাতে এ বছর থেকেই প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় নতুন এ পদ্ধতি চালু করা হচ্ছে। আগামী রবিবার (২২ নভেম্বর) থেকে শুরু হচ্ছে এ পরীক্ষা।

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস মঙ্গলবার দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘প্রশ্ন ফাঁস ঠেকাতে এবার আট সেট প্রশ্নে সারা দেশে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতর ৬৪ জেলা থেকে আটটি করে জেলা নেবে। প্রত্যেক ভাগের জেলার জন্য আলাদা প্রশ্নপত্র হবে।’

    তিনি আরো বলেন, ‘কোন আটটি জেলার জন্য কোন সেট প্রশ্ন তা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগে প্রাথমিক শিক্ষা অধিদফতর ছাড়া কেউ জানবে না। এ ব্যবস্থায় কোন জেলায় প্রশ্ন ফাঁস হলেও অন্য কোন জেলা ক্ষতিগ্রস্ত হবে না।’

    প্রাথমিক শিক্ষা অধিদফতরে থেকে জানা গেছে, জেলাগুলোর মধ্য থেকে দৈব চয়ন (লটারি) পদ্ধতিতে আটটি করে জেলা নিয়ে এক একটি অঞ্চল করা হবে।

    গত কয়েক বছর ধরে প্রাথমিক সমাপনী পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠছে। গত বছর পরীক্ষার আগের রাতে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পরীক্ষায় প্রশ্ন পাওয়া গেছে বলে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা গিয়েছিল।

    এবার মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার

    এবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা দেবে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ এবং ইবতেদায়ী সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ শিক্ষার্থী রয়েছে।

    গত বছরের তুলনায় এবার শিক্ষার্থী বেশী এক লাখ ৫৯ হাজার ১৯৩। গত বছর এ দুটি পরীক্ষায় মোট শিক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন। এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ছিল ২৭ লাখ ৮৯ হাজার ২৬৩ জন এবং ইবতেদায়ীতে তিন লাখ ছয় হাজার ৫৮ জন।

    প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

    প্রাথমিক শিক্ষা সমাপনীতে এ বছর ছাত্রের তুলনায় ছাত্রীদের সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এবার ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ ছাত্র এবং ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।

    তবে ইবতেদায়ীতে ছাত্রের সংখ্যা বেশী। এ পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৫৬১ ছাত্র এবং এক লাখ ৪৪ হাজার ৮৯০ ছাত্রী অংশ নিচ্ছে।

    পরীক্ষা আগামী ২২ নভেম্বর শুরু হবে, চলবে ২৯ নভেম্বর পর্যন্ত।

    প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বুধবার সকাল সাড়ে ১১টায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

    পরীক্ষার বিস্তারিত সময়সূচি

    প্রাথমিক সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজী, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৯ নভেম্বর গণিত পরীক্ষা হবে।

    ইবতেদায়ী সমাপনীতে ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবি, ২৬ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৯ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    তথ্যসূত্র : দ্য রিপোর্ট।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: পরীক্ষার্থী ৩২ লাখ ৫৪ হাজার! প্রাথমিক সমাপনী পরীক্ষা আট সেট প্রশ্নে Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top