ব্যবসায়ীদের হয়রানি করবে না এনবিআর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ব্যবসায়ীদের হয়রানি করবে না এনবিআর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Tuesday, November 10, 2015

    ব্যবসায়ীদের হয়রানি করবে না এনবিআর

    অর্থনীতি ডেক্স : ভ্যাট আদায়ে ব্যবসায়ীদের হয়রানি করা হবে না বলে কথা দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান। সোমবার (৯ নভেম্বর) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত এনবিআর ও এফবিসিসিআই পার্টনারশিপ ডায়ালগে তিনি এ কথা দেন।

    ডায়ালগে প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, এখনকার এনবিআর সব সময় ব্যবসায়ীদের পাশে থাকতে চায়। ব্যবসায়ীরা এখন আর কোথাও কোনো হয়রানির শিকার হবেন না। আমরা ব্যবসায়ীদের পার্টনার হিসেবে থাকবো।

    তিনি বলেন, ডায়ালগ থেকে আমরা আচরণ পরিবর্তনের শিক্ষা নিয়ে গেলাম। ভ্যাট আদায়ে দায়িত্বপ্রাপ্ত এনবিআর’র কর্মকর্তাদের তাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। অবশ্যই আমাদের আচরণ পরিবর্তন করবোই করবো।

    তিনি আরও বলেন, যারা ট্যাক্স দিচ্ছে না, তারা কেন দিচ্ছে না, তাদের কিসের ভয়, তারা কোনো জুজুর ভয় পাচ্ছে কিনা- এসব বিষয় নিয়ে আমরা পরবর্তীতে ব্যবসায়ীদের সঙ্গে বসবো।

    অনুষ্ঠানে এফবিসিসিআই’র সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, এনবিআর চেয়ারম্যানের কাছে ৩টি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- এনবিআর’র ট্যাক্স সংগ্রহকারীদের সঙ্গে ব্যবসায়ীদের যৌথ প্রশিক্ষণ, এফবিসিসিআই’য়ে অনস্টপ এনবিআর ডেক্স স্থাপন ও এফবিসিসি‌আই কার্যালয়ে শীতকালীন ট্যাক্স মেলার আয়োজন করা।

    এফবিসিসিআই’র সভাপতির দেওয়া ৩টি প্রস্তাবই গ্রহণ করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

    এনবিআর’র সদস্য ফরিদ উদ্দিন বলেন, সরকার ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্যমাত্রা অর্জনে এবিআর ও ব্যবসায়ীদের পার্টনারশিপ ছাড়া বিকল্প কোনো উপায় নেই। এনবিআর ব্যবসায়ীদের পার্টনার হিসেবেই পাশে থাকবে।

    এনবিআর’র আরেক সদস্য এনায়েত হোসেন বলেন, আমরা হয়রানি বন্ধ করবো। আপনারা (ব্যবসায়ীরা) কারা ভ্যাট দিচ্ছে না, তাদের চিহ্নিত করে আমাদের জানান।

    এ সময় উপস্থিত ব্যবসায়ীরা সম্মিলিত কণ্ঠে বলে উঠেন, কারা ভ্যাট দিচ্ছে না, তা খুঁজে বের করা এনবিআর’র কাজ।

    এতে ক্ষিপ্ত হয়ে এনবিআর’র এ সদস্য বলেন, তাহলে আপনাদের হয়রানি বন্ধ করাও আমাদের একার কাজ না। আমরা আপনাদের হয়রানি বন্ধ করবো, এজন্য আপনাদের ভ্যাট ফাঁকি দেওয়া ব্যবসায়ীদের ধরিয়ে দিতে হবে।

    এর আগে ডায়ালগের শুরুতে ২৪ জন ব্যবসায়ী তাদের দাবি তুলে ধরেন। এ ব্যবসায়ীদের সবাই ট্যাক্স আদায়ে এনবিআর’র হয়রানি বন্ধের দাবি জানান।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ব্যবসায়ীদের হয়রানি করবে না এনবিআর Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top