শিশু অধিকার নিশ্চিতে পৃথক অধিদপ্তর দাবি

শিশু অধিকার নিশ্চিতে পৃথক অধিদপ্তর দাবি

টাঙ্গাইলদর্পণডটকম : শিশুদের অধিকার নিশ্চিত করতে পৃথক অধিদপ্তর দাবি করেছে মহিলা আইনজীবী সমিতি। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয় মহিলা আইনজীবী সমিতি আয়োজিত কন্যাশিশু দিবস-২০১৫ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে সংগঠনটি এ দাবি করে।‌‍এবার দিবসটি পালিত হচ্ছে ‘কন্যাশিশুর নিরাপদ পরিবেশ, সমৃদ্ধ করবে আগামীর বাংলাদেশ’ এই স্লোগানে।

সেমিনারে বাংলাদেশ শিশু একাডেমীর সভাপতি সেলিনা হোসেন বলেন, কন্যা শিশুদের সামাজিক পরিবর্তনের জন্য একটি জায়গা প্রয়োজন। তারা মর্যাদার অধিকারী, তাদের যথাযথ মর্যাদা দিতে হবে।

বক্তারা বলেন, দেশে মোট জনগোষ্ঠীর ৪৫ শতাংশ শিশু। এরমধ্যে ৪৮ শতাংশ কন্যাশিশু। কিন্তু অধিকাংশ কন্যাশিশুরাই পুরুষতান্ত্রিক ধ্যান ধারনার কারণে নানাভাবে নির্যাতন ও বঞ্চনার শিকার হচ্ছে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কাছে। তা ছাড়া শিশুরা ধর্ষণের শিকার হচ্ছে হরহামেশা। এমনকি ধর্ষণের পর মেরে ফেলা, এসিড নিক্ষেপ ও যৌননির্যাতনের শিকার হচ্ছে। বঞ্চিত হচ্ছে শিক্ষা, পুষ্টি ও তথ্যপ্রযুক্তির অধিকার থেকে।

তারা বলেন, কন্যাশিশুদের নির্যাতন, ধর্ষণ, বাল্যবিবাহে শিকার হওয়ায় মামলা হলেও তা দ্রুত নিস্পত্তি হয় না। তাই শিশুহ্ত্যা নির্যাতনের মামলা দ্রুত বিচার আইনে মামলা ও অপরাধের শাস্তি নিশ্চিত করা প্রয়োজন। প্রয়োজনে কন্যাশিশু নির্যাতনের বিরুদ্ধে দেশের বিশেষ বিশেষ এলকায় ট্রাইব্যুনাল গঠন করা উচিত।  

এ সময় জাতীয় মহিলা আইনজীবী সমিতি কয়েকটি দাবি উত্থাপন করে। এরমধ্যে রয়েছে শিশুদের জন্য ন্যায়পাল নিয়োগ, মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর রাখা, বাল্যবিবাহ আইন অতিদ্রুত চূড়ান্ত ও কার্যকর করতে হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসিনা রশিদের  সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন সহ-সভাপতি অ্যাডভোকেট সীমা জোহর, নির্বাহী পরিচালক সালমা আলী, অভিনেত্রী রোকেয়া প্রাচীর প্রমুখ।

Source : risingbd.com