সৌদিতে বাংলাদেশিরা সুস্থ আছেন - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সৌদিতে বাংলাদেশিরা সুস্থ আছেন - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৫

    সৌদিতে বাংলাদেশিরা সুস্থ আছেন

    ডেক্স নিউজ : মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় ৪০ জন বাংলাদেশি আহত হলেও বর্তমানে তারা সবাই ও হজ পালন করতে যাওয়া বাংলাদেশিরা সুস্থ আছেন বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। তবে ক্রেন দুর্ঘটনার কবলে পড়া বাংলাদেশি হজযাত্রীদের সম্পর্কে ধর্ম মন্ত্রণালয়ের কাছে এখনও নিশ্চিত কোন তথ্য নেই।

    ধর্ম মন্ত্রণালয়ের কর্মকর্তারা সকাল থেকে সৌদিতে বাংলাদেশ হজ মিশনের কর্মকর্তাদের সঙ্গে দু’দফায় টেলিফোন/মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলেও কেউ ফোন রিসিভ করেন নি বলে জানা গেছে।

    বাংলাদেশ থেকে প্রায় তিন ঘণ্টা পিছিয়ে আছে সৌদি আরবের সময়। সকাল সোয়া ১০টায় ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও পরিচালক (হজ) ড. আবুল সালেহ মোস্তফা কামাল জাগো নিউজকে জানান, মিশনের কর্মকর্তারা বাংলাদেশিদের সম্পর্কে খোঁজ খবর নিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। সরকারিভাবে কোন তথ্য এখনও পর্যন্ত তাদের কাছে আসেনি। সকাল থেকে দুই দফা চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন। তাছাড়া নেটওয়ার্কেও সমস্যা রয়েছে।

    তিনি বলেন, তারা বুঝতে পারছেন দেশ থেকে যারা সেখানে হজ করতে গেছেন  তাদের পরিবার পরিজন দুঃশ্চিন্তায় সময় কাটাচ্ছেন। সরকারিভাবে নিশ্চিত তথ্য জানতে চাইছেন। কিন্তু নিহত বা আহতদের সম্পর্কে কোন তথ্য না আসায় কিছু জানাতে পারছেন না। তবে বিভিন্ন সূত্রে ৪০ জন আহত হওয়ার খবর পেয়েছেন বলে জানান তিনি। তাদের মধ্যে কারও মৃত্যুর খবর শোনেন নি বলে জানান হজ পরিচালক। বর্তমানে বাংলাদেশির সুস্থ আছেন বলেও জানান তিনি।

    এদিকে সৌদিতে ক্রেন ভেঙে দুর্ঘটনায় হতাহত বাংলাদেশিরা প্রাথমিক চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছেন বলে জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। 

    শনিবার তিনি সাংবাদিকদের জানান, আহতদের মধ্যে তিনজনকে প্রথমে আইসিইউতে রাখা হলেও তারা এখন আশঙ্কামুক্ত।

    এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক পেজে জানান, বাংলাদেশিরা বেশিরভাগই আহত হয়েছিলেন ভয় ও হুড়োহুড়ির কারণে। তাদের সবাইকে হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর ছেড়ে দেওয়া হয়।

    অন্যদিকে মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় আহত হজযাত্রীদের হজ পালনে সরকারি সহায়তা প্রদানের ঘোষণা দিয়েছেন মক্কার গভর্নর ও দুই পবিত্র মসজিদের উপদেষ্টা খালেদ আল ফয়সাল।

    শুক্রবার রাতে মক্কায় দুর্ঘটনাস্থল পরিদর্শন এবং হাসপাতালে আহতদের দেখতে গিয়ে এ ঘোষণা দেন তিনি। এ দুর্ঘনায় দুঃখ প্রকাশ করে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। প্রিন্স খালেদ আল ফয়সাল ক্রেন দুর্ঘটনার নেপথ্যে কারণ খুঁজে বের করতে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছেন।

    সৌদি সরকারের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন এর মহাপরিচালক সুলতান আল ডোসারের বরাত দিয়ে সৌদি গেজেট জানায়, প্রিন্স খালেদ দ্রুত তদন্ত শেষ করে প্রতিবেদন দাখিল ও আহতদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন।

    ডিপার্টমেন্ট ফর হজ অ্যান্ড ওমরাহ অ্যাট দি রেড ক্রিসেন্ট সোসাইটির  মহাপরিচালক ড. খালেদ আল হাবসি জানান, আহতদের দ্রুত উদ্ধার ও হাসপাতালে পাঠাতে ৬৪টি মেডিকেল টিম কাজ করছে। হাসপাতালগুলোতে আহতদের  রক্তদানের জন্য স্বেচ্ছাসেবী বহু মানুষ ভিড় করছে।

    সৌদি গেজেট জানায়, শুক্রবার মক্কায় গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি ঝড়সহ বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্রবল বাতাস, বজ্রপাত ও বর্ষণে যানবাহন ভাসিয়ে নিয়ে গিয়েছে। বড় বড় রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। মক্কা ও আশেপাশের অনেক রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। রাস্তাঘাট দ্রুত মেরামতে কর্তৃপক্ষ কাজ করছে।

    মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৭ এ। আর এ ঘটনায় আহত হয়েছেন ২৩৮ জনের মত হজযাত্রী। তবে নিহতরা কোন দেশের নাগরিক সে সম্পর্কে সৌদি সরকারের পক্ষ থেকে  কোন ভাষ্য পাওয়া যায়নি।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সৌদিতে বাংলাদেশিরা সুস্থ আছেন Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top