গাজীপুরে গণহিস্টিরিয়ায় দেড় শতাধিক শ্রমিক অসুস্থ

গাজীপুরে গণহিস্টিরিয়ায় দেড় শতাধিক শ্রমিক অসুস্থ

স্টাফ রিপোর্টার : গাজীপুরের কেয়া নিট কম্পোজিট কারখানার দেড় শতাধিক শ্রমিক গণহিস্টিরিয়ায় শনিবার সকালে ফের অসুস্থ হয়ে পড়েছেন। তাদের স্থানীয় শরীফ জেনারেল হাসপাতাল ও কোনাবাড়ি ক্লিনিকসহ বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর আগে গত বুধবার কারখানার পানি পান করে শ্রমিকরা অসুস্থ হয়ে পড়েছিল।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ি শিল্প এলাকায় অবস্থিত কেয়া নিট কম্পোজিট কারখানার শ্রমিকরা সকালে কাজে যোগ দেয়। পরে কারখানার শ্রমিকরা একে একে অসুস্থ হতে থাকে। পরে সহকর্মীরা অসুস্থদের কোনাবাড়ির বিভিন্ন ক্লিনিকে পাঠায়।

শরীফ জেনারেল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. খান মোহাম্মদ শরীফ জানান, সকাল সাড়ে ৯টার দিকে অসুস্থ শ্রমিকরা হাসপাতালে আসতে থাকে। শ্রমিকরা গণহিস্টিরিয়ায় আক্রান্ত ছিল। ডাক্তারি ভাষায় এটাকে ‘হিস্টোরিক কনভালসিভ রিয়েকশন’ বলে। এটা একটা মানসিক রোগ। এতে এক জনের দেখাদেখি অন্যজন আক্রান্ত হয়ে থাকে।

তিনি আরো জানান, তার হাসপাতালে ৭০/৮০ জন চিকিৎসা নিয়েছেন।

জয়দেবপুর থানার কোনবাড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মোবারক হোসেন জানান, আজ কারখানার পক্ষ থেকে শ্রমিকদের ‘মাম’ পানি সরবরাহ করা হয়েছিল।

শ্রমিকদের বরাত দিয়ে তিনি জানান, কাজ করার সময় তারা গরম অনুভব করে এবং অসুস্থ হতে থাকে। দেড় শতাধিক শ্রমিককে কোনাবড়ির বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।