রাশিয়ার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হচ্ছে ৪০ নতুন

রাশিয়ার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হচ্ছে ৪০ নতুন

আন্তর্জাতিক ডেস্ক : পারমানবিক শক্তি বাড়াতে রাশিয়ার পরমাণু ভাণ্ডারে আরো চল্লিশটি আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র  যুক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট পুতিন। তিনি জানান, এসব ক্ষেপণাস্ত্র যে কোনো প্রতিরক্ষা ব্যবস্থাকে গুঁড়িয়ে দিতে পারবে। খবর বিবিসি।

পূর্ব ইউরোপে নেটোর সদস্য দেশগুলোতে সামরিক উপস্থিতি বাড়াতে যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পর পুতিন এই ঘোষণা দিলেন।

এদিকে বিশ্লেষকরা জানান, পোল্যান্ড এবং বাল্টিক প্রজাতন্ত্রগুলোতে নেটোর বড় আকারের সামরিক মহড়া, আর ইউরোপে ট্যাংক এবং সাঁজোয়া যান মোতায়েন করার যে পরিকল্পনা যুক্তরাষ্ট্র করেছে তার জবাবে রাশিয়া এমন সিদ্ধান্ত নিয়েছে।

তবে রাশিয়া যেভাবে ক্রাইমিয়াকে নিজের অংশে পরিণত করেছে এবং ইউক্রেনে সামরিক হস্তক্ষেপ করেছে - সেই প্রেক্ষাপটে নেটোর দিক থেকে এই পদক্ষেপগুলো নিশ্চয়ই ছিল তারই প্রতিক্রিয়া। ফলে পশ্চিমা বিশ্বের সাথে রাশিয়ার সম্পর্কে একটা উত্তেজনা সৃষ্টি হয়েছে।

এই প্রেক্ষাপটে প্রেসিডেন্ট পুতিন তার পারমাণবিক অস্ত্রের মজুদের প্রতি নতুন করে নজর দিচ্ছেন। মস্কো এখন তার কৌশলগত পারমাণবিক অস্ত্রগুলোর আধুনিকায়ন করছে, পুরোনো অচল অস্ত্রগুলো সরিয়ে নেয়া হচ্ছে। বসানো হচ্ছে নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, মোতায়েন করা হচ্ছে নতুন বোমারু বিমান, নতুন সাবমেরিন ।