ন্যাটোর কার্যকলাপে ক্ষুব্ধ পুতিন, কড়া হুঁশিয়ারি

রুশ নেতা পূর্ব দিকে ন্যাটোর সম্প্রসারণকে তার দেশের জন্য মারাত্মক হুমকি বলে মনে করছেন।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে মঙ্গলবার থেকে শুরু হয়েছে বিশ্বের সর্ববৃহৎ সামরিক জোট ন্যাটোর সম্মেলন। এবারের সম্মেলনে যোগ দিয়েছে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত বেশ কিছু দেশের প্রতিনিধিরা। বিষয়টি একেবারেই পছন্দ হয়নি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। তিনি মার্কিন নেতৃত্বাধীন এই জোটকে তার দেশের সীমান্তের দিকে এগিয়ে নেয়ার ব্যাপারে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। ন্যাটো জোটের এই সম্প্রসারণ তার দেশের জন্য হুমকি হয়ে দেখা দিয়েছে বলেও তিনি জানিয়েছেন। এ খবর জানিয়েছে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স।

প্রেসিডেন্ট পুতিনের বরাত দিয়ে মঙ্গলবার সংস্থাটি বলছে, রুশ নেতা পূর্ব দিকে ন্যাটোর সম্প্রসারণকে রাশিয়ার জন্য মারাত্মক হুমকি বলে মনে করছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, তার দেশ বহুবার ন্যাটোর সঙ্গে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেছে এবং আশা করছে এই সামরিক জোট রাশিয়ার ক্ষতি হয় এমন কোনো পদক্ষেপ নেবে না।

সাবেক সোভিয়েত ইউনিয়নকে প্রতিহত করার জন্য এক সময় ন্যাটো প্রতিষ্ঠা হয়েছিল। কিন্তু সোভিয়েত ইউনিয়নের পতনের পরও এই সামরিক জোটকে ধরে রাখা হয়েছে এবং এর সম্প্রসারণ ঘটানো হচ্ছে। সাম্প্রতিক সময়ে পূর্ব ইউরোপের সাবেক সোভিয়েত বলয়ভুক্ত বহু দেশকে ন্যাটো জোটে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিষয়টি ভালো চোখে দেখছেন না পুতিন এবং শুরু থেকেই এ ব্যাপারে প্রতিবাদ জানিয়ে আসছে মস্কো।

এমএ/

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/international/97813/ন্যাটোর-কার্যকলাপে-ক্ষুব্ধ-পুতিন-কড়া-হুঁশিয়ারি
Share To:

Tangail Darpan

Post A Comment: