চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয় কমেছে ১৪.১৮ শাতাংশ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয় কমেছে ১৪.১৮ শাতাংশ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
শনিবার, ৫ জানুয়ারী, ২০১৯

চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয় কমেছে ১৪.১৮ শাতাংশ

টাঙ্গাইলদর্পন নিউজ ডেস্ক :
 
চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয় কমেছে ১৪.১৮ শাতাংশ

দেশের চামড়া শিল্পে শনির দশা ক্রমান্বয়ে বাড়ছে। কমেছে রফতানি আয়। তৈরি পোশাক খাতে রফতানি আয় সামগ্রিক দিকে দিয়ে বেড়েছে কিন্তু চামড়া শিল্পে তা হ্রাস পাচ্ছে। ২০১৮ সাল বছরজুড়ে ঋণাত্বক পরিসংখ্যানের বাইরে বের হতে পারেনি চামড়া খাত। আগের বছরের তুলনায় এ বছরের রফতানি আয় কমেছে ১৪ দশমিক ১৮ শতাংশ। বাংলাদেশের চামড়া রফতানি আয়ের উপর চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ ও ট্যানারি শিল্প নগরীর স্থানান্তরকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্যমতে, চামড়া ও চামড়াজাত পণ্য রফতানির মাধ্যমে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) ৫৩ কোটি ২৩ লাখ ডলারের রফতানি আয় হয়েছে। কিন্তু আগের অর্থবছরের একই সময়ে এই খাতের রফতানি আয়ের পরিমাণ ছিল ৬২ কোটি ডলার।

পরিসংখ্যানে দেখা যায়, ২০১৭-১৮ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য রফতানির মাধ্যমে আয় হয়েছিল ১০৮ কোটি ৫৫ লাখ ডলার। যা আগের অর্থবছরের তুলনায় ১২ শতাংশ কম। নতুন অর্থবছরে এসেও এক অবস্থা বিরাজ করছে এখানে। ২০১৮ সালের শেষ ছয় মাসে রফতানি আয় কমেছে ১৪ দশমিক ১৮ শতাংশ।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: চামড়া ও চামড়াজাত পণ্য রফতানি আয় কমেছে ১৪.১৮ শাতাংশRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top