টাঙ্গাইলদর্পণ নিউজ ডেস্ক : অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর বান্দরবান জেলা বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে উন্নয়নের মহাসড়ক ধরে। বাংলাদেশ ইতিমধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির শর্ত অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের সর্বাধিক উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। প্রত্যন্ত ও দুর্গম অঞ্চলে শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ অবকাঠামো, বিদ্যুৎসহ নানাবিধ উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে।
২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিট অফিসের প্রকৌশল বিভাগ যোগাযোগ, শিক্ষা, কৃষি,পানীয়জল সরবরাহ, ভৌত অবকাঠামো এবং ক্রীড়া ও সংস্কৃতি খাতে ৯৬১টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে। এসব প্রকল্প বাস্তায়নে ব্যয় হয়েছে প্রায় ৮৭৭ কোটি ৫১ লাখ টাকা।
বর্তমানে পার্বত্য চট্টগ্রাম বিদ্যুৎ উন্নয়ন প্রকল্পের আওতায় বান্দরবান জেলার থানচি উপজেলায় বিদ্যুৎ সরবরাহের কাজ চলমান রয়েছে।
লামা উপজেলায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক মাতামুহুরী ব্রিজের উপরে ১৪০ মিটার গার্ডার ব্রিজ নির্মাণ কাজ চলছে।
দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের যেসব উপজেলায় সরকারি স্কুল-কলেজ নেই সেই উপজেলাগুলোতে একটি করে স্কুল এবং একটি করে কলেজ সরকারীকরণ করেছে। বান্দরবানের লামা উপজেলার মাতামুহুরী কলেজ, নাইখ্যংছড়ির হাজী এম এ কালাম ডিগ্রি কলেজ, রুমা উপজেলার রুমা সাংগু কলেজকে সরকারীকরণ করা হয়েছে। এছাড়া জেলায় নতুন নতুন স্কুল-কলেজ নির্মাণ, সংস্কার করা হয়েছে।
জেলার মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জেলার হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পর্যাপ্ত চিকিৎসক নিয়োগ দিয়েছে সরকার।
প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার দেশকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। বর্তমান আওয়ামী লীগ সরকারের ধারাবাহিকতা বজায় থাকলে পার্বত্য বান্দরবান জেলার এই উন্নয়ন আরও ত্বরান্বিত হবে বলে মনে করেন জেলার জনগণ।
তথ্যসূত্র : Positive Bangladesh
Share To:

Tangail Darpan

Post A Comment: