বাংলাদেশের ভারতীয় বন্ধু শাহাবুদ্দিন আর নেই - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ বাংলাদেশের ভারতীয় বন্ধু শাহাবুদ্দিন আর নেই - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
রবিবার, ৫ মার্চ, ২০১৭

বাংলাদেশের ভারতীয় বন্ধু শাহাবুদ্দিন আর নেই


টাঙ্গাইলদর্পন ডেস্ক :

বাংরাদেশের বন্ধু ভারতের সাবেক কূটনীতিক ও লোকসভার সাবেক সদস্য সৈয়দ শাহাবুদ্দিন আর নেই। দীর্ঘ রোগ ভোগের পর শনিবার সকালে রাজধানী দিল্লির কাছে নয়দা শহরের একটি হাসপাতালে তিনি মারা যান (ইন্না লিল্লাহেওয়া ইন্না ইলাহে রাজিউন)। তার বয়স হয়েছিল ৮২ বছর।

সৈয়দ শাহাবুদ্দিন একসময় অল ইন্ডিয়া মুসলিম মাজলিসে মুশাওয়ারাতের সভাপতির দায়িত্ব পালন করেন। ষাটের দশকে বাংলাদেশ সৃষ্টির পেছনে লবি হিসেবে কাজ করেন তিনি। ভারতে বাবরি মসজিদ ধ্বংসের বিরোধিতা এবং শাহ বানু মামলার সংশ্লিষ্টতার কারণেও তিনি বিশেষভাবে পরিচিত।

সৈয়দ শাহাবুদ্দিন  ১৯৩৫ সালে ঝাড়খন্ডের রাজধানী রাঁচিতে জন্মগ্রহণ করেন। ১৯৫৮ সালে  অফিসার হিসেবে যোগ দেন ইন্ডিয়ান ফরেন সার্ভিসে (আইএফএস)। তবে রাজনীতিতে আগ্রহ থাকায় ১৯৭০ সালে তিনি চাকরি থেকে ইস্তফা দেন। বিহারের কিশানগঞ্জ থেকে তিনবার লোকসভার সদস্য নির্বাচিত হন। কেন্দ্রীয় রাজনীতিতে বাম রাজনীতির চর্চা এবং নিজেকে সমাজতন্ত্রী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করতেন তিনি।

মৃত্যুকালে তিনি স্ত্রী ও চার মেয়ে রেখে গেছেন। গতকালই তাকে স্থানীয় পাঁজপিরান কবরস্থানে দাফন করা হয়।

সৈয়দ শাহাবুদ্দিনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের ভাইস প্রেসিডেন্ট ও সাবেক আইএফএস অফিসার হামিদ আনসারি, মণিপুরের গভর্নর নাজমা হেপতুল্লাহ ও বিজেপি নেতা সুব্রামানিয়ান স্বামী। সূত্র : ইন্ডিয়া টুডে।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: বাংলাদেশের ভারতীয় বন্ধু শাহাবুদ্দিন আর নেইRating: 5Reviewed By: Tangaildarpan News
Scroll to Top