দক্ষিণ এশিয়ায় সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ এর বিরুদ্ধে যে সংগ্রাম অব্যাহত রয়েছে তাতে বাংলাদেশই নেতৃত্ব দেবে। - শিরিন আখতার এম.পি

দক্ষিণ এশিয়ায় সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ এর বিরুদ্ধে যে সংগ্রাম অব্যাহত রয়েছে তাতে বাংলাদেশই নেতৃত্ব দেবে। - শিরিন আখতার এম.পি

স্টাফ রিপোর্টার : অদ্য ২২ ফেব্রুয়ারী সকাল ১০ টায় ঢাকাস্থ রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সাউথ এশিয়ান পিপলস্ ফোরামের উদ্যোগে দক্ষিণ এশিয়ার সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও সন্ত্রাস বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সাউথ এশিয়ান পিপলস্ ফোরামের আহ্বায়ক শ্রমিক নেত্রী লাভলী ইয়াসমিন। তিন দেশের (বাংলাদেশ, ভারত, নেপাল) জাতীয় সংগীত দিয়ে সেমিনারের উদ্বোধন করেন সংসদ সদস্য ইসরাফিল আলম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য শিরিন আখতার। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন মানিক সমাজদার (ভারত), চেত নারায়ণ বাসাইলি (নেপাল), জাকির হোসেন, ইমরান এইচ সরকার। প্রবন্ধ উপস্থাপন করেন এম. মাসুদ হোসেন খান। সেমিনারে ঢাকা ঘোষণা উপস্থাপন করেন সুবল সরকার।

শিরিন আখতার এম.পি বলেন, দক্ষিণ এশিয়ায় সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ এর বিরুদ্ধে যে সংগ্রাম অব্যাহত রয়েছে তাতে বাংলাদেশই নেতৃত্ব দেবে।

ইসরাফিল আলম এম.পি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়েছে। ধর্ম ভিত্তিক রাজনীতি অবশ্যই নিষিদ্ধ করা হবে।

সেমিনারের সভাপতি লাভলী ইয়াসমিন তার বক্তব্যে বলেন, আগামী ১০ বছরে দক্ষিণ এশিয়ার নেতৃত্ব দেবে বাংলাদেশ।
ঢাকা ঘোষণা সুবল সরকার বলেন, সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ মুক্ত দক্ষিণ এশিয়া গড়তে হলে প্রশাসনের পরিবর্তে জনগণের ঐক্য অবশ্যই গড়ে তুলতে হবে।

সাউথ এশিয়ান পিপলস্ ফোরামের প্রোগ্রাম সমূহ :
  • ২০ ফেব্রুয়ারী ২০১৬ ভারত ও নেপাল থেকে আগত অতিথিবৃন্দের সঙ্গে বাংলাদেশের শ্রমজীবী মানুষের মত বিনিময় সভা।
  • ২১ ফেব্রুয়ারী ২০১৬ বাংলাদেশ, ভারত ও নেপালের অতিথিবৃন্দ কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন।
  • ২১ ফেব্রুয়ারী ২০১৬ ভারত ও নেপাল থেকে আগত অতিথিবৃন্দের অংশগ্রহণে ভিসা ফ্রি দক্ষিণ এশিয়ার দাবিতে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।
  • ২১ ফেব্রুয়ারী ২০১৬ ভারত ও নেপাল থেকে আগত অতিথিবৃন্দসহ দেশের বিভিন্ন নেতৃবৃন্দের অংশগ্রহণে “দক্ষিণ এশিয়ায় সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ” শীর্ষক আন্তর্জাতিক সেমিনার।
  • ২৩ ফেব্রুয়ারী ২০১৬ ভারত ও নেপাল থেকে আগত অতিথিবৃন্দকে সংবর্ধনা ও সমাবেশ।

স্থান: আত্রাই, নওগাঁ। আয়োজক: জনাব ইসরাফিল আলম এম.পি।