এক গ্রামের সব পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ এক গ্রামের সব পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০১৬

এক গ্রামের সব পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক :  মাদক চোরাচালানের অপরাধে ইরানের দক্ষিণাঞ্চলের একটি গ্রামের সব পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। দেশটির একজন মন্ত্রীর বরাত দিয়ে মিডল ইস্ট আই`র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। দেশটির নারী ও পরিবারবিষয়ক ভাইস-প্রেসিডেন্ট শাহিন দোখত মোলাভেরদি ইরানের সংবাদ সংস্থা মেহের নিউজকে এ তথ্য জানান। তিনি বলেন, সিসতান এবং বেলুচিস্তান প্রদেশের একটি গ্রাম রয়েছে, যেখানে প্রত্যেক পুরুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

এখন ওই পরিবারের সন্তানরা হত্যার প্রতিশোধ নিতে মাদক চোরাচালানের সঙ্গে জড়িয়ে পড়ছে। এসব লোকজনের জন্য সরকারি কোনো সহযোগিতাও দেয়া হচ্ছে না।

তবে কোন গ্রামের পুরুষদের ফাঁসি কার্যকর করা হয়েছে সেবিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেননি মন্ত্রী। এমনকি সব পুরুষের একসঙ্গে নাকি দীর্ঘ সময় ধরে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে সে বিষয়েও কিছু জানাননি তিনি। তারপরও মাদক চোরাকারবারিদের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে দেশটির সর্বোচ্চ পর্যায় থেকে গণমাধ্যমকে এ ধরনের তথ্য দেওয়া খুবই বিরল।

মাদক চোরাচালানের অপরাধে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের চেয়ে ইরানে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড দেওয়া হয়। তবে মাদক সংশ্লিষ্ট অপরাধের জন্য বিশ্বে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হয় চীনে। এরপরই ইরানের অবস্থান।

ইরানে প্রান্তিক পর্যায়ের লোকজন মাদক চোরাকারবারির সঙ্গে সবচেয়ে বেশি জড়িত। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এসব পরিবারকে পুনর্বাসনের চেষ্টা করছেন বলে শাহিন দোখত মোলাভেরদি জানান। তিনি বলেন, আমরা বিশ্বাস করি যদি এসব মানুষকে সাহায্য করা না হয়, তাহলে তারা আরো বেশি অপরাধপ্রবণ হয়ে উঠবে।

ইরানের প্রতিবেশি আফগানিস্তান বিশ্বে মাদক উৎপাদন ও সরবরাহকারী দেশগুলোর প্রথম সারিতে রয়েছে। এছাড়া আফগানিস্তানের মোট আট কোটি মানুষের মধ্যে অন্তত ২২ লাখ মাদকে আসক্ত। 


  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: এক গ্রামের সব পুরুষের মৃত্যুদণ্ড কার্যকরRating: 5Reviewed By: Tangail Darpan
Scroll to Top