প্রতিকূল আবহাওয়াতেও ঢাকায় ফিরছে মানুষ

প্রতিকূল আবহাওয়াতেও ঢাকায় ফিরছে মানুষ

ঈদের দিন সকাল থেকে শুরু হওয়া থেমে থেমে বৃষ্টির ধারা এখনো অব্যাহত রয়েছে। ফলে ভোগান্তিতে পড়তে হয়েছে রাজধানীমুখো মানুষদের। নাড়ীর টানে বাড়ি গেলেও ভোগান্তি নিয়ে রাজধানীতে ফিরতে শুরু করেছেন শহরমুখী মানুষ।  মঙ্গলবার সকালে রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল ঘুরে এরকম চিত্রই দেখা গেছে।

দেশের দক্ষিণাঞ্চলে যাতায়াতের প্রধান সড়ক সায়েদাবাদ হওয়ায় এই পথেই রাজধানীতে ফিরছেন হাজারও মানুষ। এই পথে পর্যাপ্ত যানবাহন থাকায় ঢাকা ফেরত মানুষগুলোর কাছে ভোগান্তির অভিযোগ কমই শোনা গেছে।

সকাল থেকেই দেখা গেছে, চট্টগ্রাম, সিলেট, নোয়াখালি, ফেনী ও চাঁদপুরসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা থেকে সায়েদাবাদ বাস টার্মিনালে একের পর এক বাস এসে জড়ো হচ্ছে। আর ঢাকা ফেরত লোকজন বাস থেকে নেমে নিজ গন্তব্যে দিকে ছুটছেন।

চট্টগ্রাম ফেরত ব্যবসায়ী হারুন অর রশিদ ক্লান্তির ছাপ মুখে নিয়ে এ প্রতিবেদককে জানান, পরিবার পরিজনকে নিয়ে ঈদ উদযাপন শেষে নিরাপদেই ঢাকায় ফিরেছেন তিনি। ঈদের দুইদিন আগেই ঢাকা ছেড়েছিলেন।তবে টানা বৃষ্টির কারণে ঈদের আনন্দ কিছুটা হলেও ম্লান হয়েছে । এদিকে চাঁদপুরের বাসিন্দা আবু ইউসুফ সরকার জানান, পদ্মা এক্সপ্রেসে সরাসরি ঢাকায় আসার সুযোগ থাকলেও তিনি বাবুরহাট, মতলব হয়ে বিকল্প পথে মাত্র ৩ ঘন্টায় ঢাকায় আসতে সমর্থ হয়েছেন।

সরেজমিনে দেখা গেছে, ঈদ পরবর্তী তৃতীয় দিন হওয়ায় এখনো যেন ঢাকা ফেরত মানুষের স্রোত লাগেনি সায়েদাবাদে। ঈদের দুই তিনদিন আগে বাড়ি ফেরত মানুষগুলোর যেরকম উপচে পড়া ভিড় ছিল সেরকম চিত্র আজ নেই।

তবে এই সপ্তাহ নাগাদ আশিভাগ মানুষ ধীরগতিতে ঢাকায় ফিরবেন বলে ধারণা সায়দাবাদে অবস্থিত বাস কাউন্টারগুলোর কর্মকর্তাদের।