কোটি টাকার ম্যাগি নুডলস ধ্বংস করবে নেসলে

কোটি টাকার ম্যাগি নুডলস ধ্বংস করবে নেসলে

অর্থনীতি ডেক্স : নেসলে ইন্ডিয়া জানিয়েছে ভারতের কেন্দ্রীয় খাদ্যসুরক্ষা ও মান নিয়ন্ত্রক সংস্থার (এফএসএসএআই) আরোপ করা নিষেধাজ্ঞার কারণে তারা প্রায় ৫ কোটি ডলারের ম্যাগি নুডলস ধ্বংস করবে।বাংলাদেশি মুদ্রায় যার মূল্যমান প্রায় চারশ কোটি টাকা। দেশটির খুচরা বিক্রেতা, ডিলার ও কারখানা থেকে সংগ্রহ করে এই নুডলস ধ্বংস করা হবে।

গতকাল মঙ্গলবার নেসলের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলে, এই পাঁচ কোটি ডলারের বাইরেও আরও খরচ রয়েছে। বাজারে ছড়িয়ে থাকা পণ্যগুলোকে ফেরত আনা, এগুলোকে ধ্বংসের জন্য নির্ধারিত স্থানে পরিবহন ও ধ্বংস ইত্যাদি। ধ্বংস করা নুডলসের বাজার মূল্যসহ চূড়ান্ত খরচের হিসাব পরবর্তীতে জানানো হবে।

সম্প্রতি ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসে তারা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ উপাদান পাওয়ার প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিল বহুজাতিক প্রতিষ্ঠানটি। যদিও নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে নেসলে কর্তৃপক্ষ বলেছে, ম্যাগি ইনস্ট্যান্ট নুডলস নিরাপদ। নেসলের প্রধান নির্বাহী ভারতের ল্যাবরেটরিতে পরীক্ষার রিপোর্ট দেখতে চেয়েছেন এবং বলেছেন শীঘ্রই দোকানে দোকানে আবার ম্যাগি নুডলস পাওয়া যাবে।

গত মাসে মাত্রাতিরিক্ত সীসা ধরা পড়ার অভিযোগে পণ্যটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এফএসএসএআই। নির্দেশনায় সংস্থাটি বলে, ম্যাগির নয়টি অনুমোদিত ইনস্ট্যান্ট নুডলসের সবকয়টি পরীক্ষায় বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ বলে প্রমাণিত হয়েছে। তাই এসব নুডুলস বাজার থেকে প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে নতুন করে উৎপাদন, আমদানি, বণ্টন এবং বিক্রিও বন্ধ রাখতে হবে। (এনটিভি)