স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্প ও ফেসবুক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্প ও ফেসবুক - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
বৃহস্পতিবার, ১৮ জুন, ২০১৫

স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্প ও ফেসবুক

প্রযুক্তি ডেক্স : বিশ্বের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পোঁছানোর লক্ষ্যে স্যাটেলাইট প্রকল্প নিয়ে কাজ শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কিন্তু ব্যয়বহুল ও প্রত্যাশানুযায়ী এ প্রকল্প খুব একটা সাফল্য বয়ে আনবে না জেনে প্রতিষ্ঠানটি পরিকল্পনা থেকে সরে এসেছে। অবশ্য এ বিষয়ে ফেসবুকের আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। খবর ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস ও দ্য ইনফরমেশন।

ফেসবুকের অভ্যন্তরীণ একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে দি ইনফরমেশন জানায়, এ স্যাটেলাইট তৈরিতে খরচ পড়বে প্রায় ১০০ কোটি ডলার। আর এই বিপুল পরিমাণ অর্থ উত্তোলন করা সম্ভব হবে না, এমন আশংকা থেকে ফেসবুক এ প্রকল্প বন্ধ করে দিচ্ছে বলেও জানায় সংবাদমাধ্যমটি।

মূলত বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশের ইন্টারনেট সুবিধাবঞ্চিত মানুষের কাছে বিনা মূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ফেসবুক চালু করেছে ইন্টারনেট ডটঅর্গ। আর এরই অংশ হিসেবে চালু করার কথা ছিল এ ইন্টারনেট স্যাটেলাইট।

ফেসবুকের সঙ্গে সংশ্লিষ্ট এ সূত্রের উদ্ধৃতি দিয়ে দি ইনফরমেশনের প্রতিবেদনে আরও বলা হয়, ফেসবুক মূলত এমন একটি স্যাটেলাইট উড্ডয়ন করতে চেয়েছিল যা বিভিন্ন দেশের মানুষকে একসঙ্গে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে পারত। তবে ফেসবুক যদি এখন এ পরিকল্পনা বাস্তবায়ন করেও, সে ক্ষেত্রে নিজেদের স্যাটেলাইটের পরিবর্তে তৃতীয় পক্ষের কাছ থেকে কোনো স্যাটেলাইট ভাড়া করতে পারে। তবে এমন সম্ভাবনাও খুব কম বলে জানা গেছে প্রতিবেদন থেকে।
  • Blogger Comments
  • Facebook Comments
Item Reviewed: স্যাটেলাইট ইন্টারনেট প্রকল্প ও ফেসবুকRating: 5Reviewed By: Tangaildarpan News
Scroll to Top