বাণিজ্য বাড়াতে চায় দুই দেশই

বাণিজ্য বাড়াতে চায় দুই দেশই

বাণিজ্য বাড়াতে চায় দুই দেশই

স্ত্রী সবিতা কোবিন্দ ও মেয়ে স্বাতী কোবিন্দকে নিয়ে ভারতের রাষ্ট্রপতি বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং তার স্ত্রী রাশিদা হামিদ তাদের ফুলের শুভেচ্ছা দিয়ে স্বাগত জানান।

বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সফররত ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে যান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করতে।

বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে দুই রাষ্ট্রপ্রধানের আলোচনায় বিশেষ করে উঠে আসে দুই দেশের বাণিজ্যিক সম্পর্কের ব্যাপারটি। বাংলাদেশ-ভারতের বাণিজ্যিক সম্পর্ক আরও এগিয়ে নিতে যৌথ উদ্যোগ নেয়ার উপর আলোকপাত করেন দুই দেশের রাষ্ট্রপ্রধান।

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সংবাদ মাধ্যমকে জানান, সাক্ষাতের সময় দুই রাষ্ট্রপতিই দুই দেশের ব্যবসা-বাণিজ্য বাড়ানোর ওপর জোর দেন। এ ব্যাপারে দুই দেশেরই যৌথ উদ্যোগ প্রত্যাশা করেন তারা উভয়েই।

স্ত্রী সবিতা কোবিন্দ ও মেয়ে স্বাতী কোবিন্দকে নিয়ে ভারতের রাষ্ট্রপতি বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং তার স্ত্রী রাশিদা হামিদ তাদের ফুলের শুভেচ্ছা দিয়ে স্বাগত জানান। 

ভারতকে বাংলাদেশের ‘খুব কাছের ও বিশ্বস্ত বন্ধু রাষ্ট্র’ হিসেবে বর্ণনা করেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, মুক্তিযুদ্ধের সময় যে দ্বিপক্ষীয় সম্পর্কের গোড়াপত্তন হয়েছিল, তা এখন অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে বাণী পাঠিয়ে এবং এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে উপস্থিত থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কূটনৈতিক সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা করেছেন।

সাক্ষাতের সময় রামনাথ কোবিন্দকে আব্দুল হামিদ জানান, ২০২১ সাল বাংলাদেশের জন্য স্মরণীয় একটি বছর। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন চলছে এই বছরেই।

দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ‘মৈত্রী উৎসব’ পালন দ্বিপক্ষীয় সম্পর্কে আরও দৃঢ় করেছে বলেও জানান রাষ্ট্রপ্তি আব্দুল হামিদ।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, সাক্ষাতের সময় ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ জানান, বাংলাদেশে আসতে পেরে তিনি গর্বিত। বাংলাদেশের রাষ্ট্রপ্রধান মুক্তিযোদ্ধা আব্দুল হামিদকে ‘ওয়্যার হিরো’ বলে আখ্যা দেন রামনাথ। 

বাংলাদেশের সাথে ভারতের বাণিজ্যিক সম্পর্ক এবং সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন ভারতীয় রাষ্ট্রপতি। 

দুদেশের অমীমাংসিত বিষয়গুলো আলোচনার মাধ্যমে সমাধান হবে বলে রামনাথের কাছে আশা ব্যক্ত করেন বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

বৈঠক শেষে রামনাথ কোবিন্দ বঙ্গভবনের পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন এবং তার সম্মানে রাষ্ট্রপতি হামিদের আয়োজিত নৈশভোজে অংশ নেন। 

বাংলাদেশ জার্নাল/এসএস/আরকে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/185031/বাণিজ্য-বাড়াতে-চায়-দুই-দেশই