৪ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে গাজীপুরের সেই কারখানার আগুন

৪ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে গাজীপুরের সেই কারখানার আগুন

৪ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে গাজীপুরের সেই কারখানার আগুন

রাত ১২টার দিকেও আগুনের ডাম্পিংয়ের কাজ চলছিল...

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ি এলাকায় একটি কেমিকেল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বুধবার সন্ধ্যা সোয়া ৭ টার দিকে আগুনের সূত্রপাত ঘটে। ফায়ার স্টেশনের ৯টি ইউনিট প্রায় ৪ ঘণ্টার চেষ্টায় রাত ১১টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। 

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল হামিদ জানান,  বুধবার সন্ধ্যা সোয়া ৭ টার এএসএম (আজিজ) কেমিকেল কারখানার বয়লার রুম থেকে আগুনের সূত্রপাত হয় এবং মুহুর্তে তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। খবর পেয়ে ভালুকা ফায়ার স্টেশনের ২টি, শ্রীপুর ফায়ার স্টেশনের ৪টি এবং জয়দেবপুর ফায়ার স্টেশনের ৩টি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন। তারা প্রায় ৪ ঘণ্টার চেষ্টায় রাত ১১টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। রাত ১২টার দিকেও আগুনের ডাম্পিংয়ের কাজ চলছিল। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়-ক্ষতির পরিমাণ ও হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শী, কারখানা কর্তৃপক্ষ, শ্রমিক ও নিরাপত্তা প্রহরীরা জানান, বুধবার সন্ধ্যায় এএসএম কেমিক্যাল ইন্ডাষ্টিজ লিমিটেড নামের কারখানার এসবিপি প্লান্টে (ব্লিচিং পাউডার প্লান্ট) থেকে আগুনের সূত্রপাত হয়। মুহুর্তেই পাশের সেডগুলোতে আগুন ছড়িয়ে পড়ে। 

কারখানার সিনিয়র ব্যবস্থাপক (এডমিন) রেজাউল করিম জানান, কারখানায় বুধবার দুপুর দুইটা থেকে রাত ১০টার শিফটের কাজ চলছিল। এসময় ৫৫ থেকে ৫৬জন শ্রমিক বিভিন্ন প্লান্টে কাজ করছিলেন। আগুনের সূত্রপাত দেখে তারা নিরাপদে দ্রুত সরে আসে। এখনো কারো নিখোঁজের খবর পাওয়া যায়নি। 

বাংলাদেশ জার্নাল/এমজে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/180233/৪-ঘণ্টার-চেষ্টায়-নিয়ন্ত্রণে-গাজীপুরের-সেই-কারখানার-আগুন