চট্টগ্রামে করোনা মৃত্যুর সংখ্যা ১ হাজার ছাড়িয়ে

চট্টগ্রামে করোনা মৃত্যুর সংখ্যা ১ হাজার ছাড়িয়ে

চট্টগ্রামে করোনা মৃত্যুর সংখ্যা ১ হাজার ছাড়িয়ে

মৃত্যু ১৬ জনের মধ্যে ১৪ জনই নারী। বাকি ২ জন পুরুষ। এ নিয়ে চট্টগ্রামে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১০ জনে।

বাংলাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুতে প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে নতুন করে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে; যা চট্টগ্রামে একদিনে তৃতীয় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। মৃত্যু ১৬ জনের মধ্যে ১৪ জনই নারী। বাকি ২ জন পুরুষ। এ নিয়ে চট্টগ্রামে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১০ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১ হাজার ২৮৫ জন। তারমধ্যে ৮৪৪ জন নগরের ও ৪৪১ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৮৬ হাজার ৪২৯ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬৪ হাজার ৪৫৯ জন নগরের বাসিন্দা ও ২১ হাজার ৯৭০ জন বিভিন্ন উপজেলার।

মঙ্গলবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১১টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ৬৭৯ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩১৯ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৭১ ও উপজেলার ৭০ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৮৫৩ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ২৩০ ও উপজেলার ৫৩ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪৬২ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১২৭ ও উপজেলার ২৭ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪৭ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১৫ ও উপজেলার ১১৪ জন জীবাণুবাহক পাওয়া গেছে।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৭৮৭ জনের মধ্যে ২২৭ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৮০ জন ও উপজেলার ১৪৭ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ১৯৭ নমুনা পরীক্ষা নগরের ৫২ জন ও উপজেলার ৭ জনের করোনা শনাক্ত হয়। শেভরন ল্যাবে ৫০৬টি নমুনায় চট্টগ্রাম নগরের ১৩১ ও উপজেলার ৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৫২ জনের নমুনা পরীক্ষায় নগরে ৩০ জন ও উপজেলার ৩ জন করোনা পজিটিভ শনাক্ত হন। আরটিআরএল ল্যাবে ১১ নমুনা পরীক্ষা নগরের ৩ জন আর উপজেলার ২ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৩৯ নমুনা পরীক্ষায় নগরে ১৩ জন আর উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১৮৭ জনের নমুনা পরীক্ষায় নগরে ৯২ জন ও উপজেলার ৭ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ১৯ টি এর মধ্যে উপজেলার ২ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

সর্বশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ২০ জন, সাতকানিয়ার ১০ জন, বাঁশখালীর ২০ জন, আনোয়ারার ৮ জন, চন্দনাইশের ২ জন, পটিয়ার ৩০ জন, বোয়ালখালীর ৪২ জন, রাঙ্গুনিয়ার ৫৩ জন, রাউজানের ৭৮ জন, ফটিকছড়ির ১৫ জন, হাটহাজারীর ৮০ জন, সীতাকুণ্ডের ৫১ জন, মিরসরাইয়ের ১৪ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ১৮ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/আরএ

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/169303/চট্টগ্রামে-করোনা-মৃত্যুর-সংখ্যা-১-হাজার-ছাড়িয়ে