চট্টগ্রামে একদিনে আরও ১২ মৃত্যু

চট্টগ্রামে একদিনে আরও ১২ মৃত্যু

চট্টগ্রামে একদিনে আরও ১২ মৃত্যু

চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে গত একদিনে আরও ১২ জনের মৃত্যু হয়েছে।

বাংলাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে গত একদিনে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে ৮ জন নগরের বাকি ৪ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৯৪ জনে।

একই সময়ের মধ্যে নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ৭৭২ জন। তারমধ্যে ৪৪৪ জন নগরের ও ৩২৮ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

 এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৯২ হাজার ৬৭৯ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৬৮ হাজার ৩৩৮ জন নগরের বাসিন্দা ও ২৪ হাজার ৩৪১ জন বিভিন্ন উপজেলার।

মঙ্গলবার  রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। কক্সবাজারসহ চট্টগ্রামের সরকারি-বেসরকারি ৯টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ২ হাজার ৮৮৩ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৩৩৭ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৫৭ ও উপজেলার ৮১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭৭৮ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১৩১ ও উপজেলার ৬১ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৪১৬ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৮০ ও উপজেলার ৬৪ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৮০ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১৭ ও উপজেলার ৬৮ জনজীবাণুবাহক পাওয়া গেছে।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৫০৬ জনের মধ্যে ৮০ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ৪৮ জন ও উপজেলার ৩২ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ১২০ নমুনা পরীক্ষা নগরের ৩৮ জন ও উপজেলার ১ জনের করোনা শনাক্ত হয়।

শেভরন ল্যাবে ২৬৮ টি নমুনায় চট্টগ্রাম নগরের ৩৬ ও উপজেলার ৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়। আরটিআরএল ল্যাবে ৯ নমুনা পরীক্ষা নগরের ৩ ও উপজেলার ১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।

ইপিক হেলথ কেয়ার ল্যাবে ১৪০ জনের নমুনা পরীক্ষায় নগরে ৩৪ জন ও উপজেলার ১১ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ১৯ টি এর মধ্যে উপজেলার ৪ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

সর্বশেষ একদিনে চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ৩ জন, সাতকানিয়ার ২৪ জন, বাঁশখালীর ৮ জন, আনোয়ারার ৩৫ জন, চন্দনাইশের ৮ জন, পটিয়ার ৮ জন, বোয়ালখালীর ৫৩ জন, রাঙ্গুনিয়ার ২ জন, রাউজানের ৬২ জন, ফটিকছড়ির ২৬ জন, হাটহাজারীর ৭৫ জন, সীতাকুণ্ডের ১৭ জন ও মিরসরাইয়ের বাসিন্দা রয়েছেন ৭ জন।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ৯ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে প্রথম এক ব্যক্তি মারা যান।

বাংলাদেশ জার্নাল/এমএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/170082/চট্টগ্রামে-একদিনে-আরও-১২-মৃত্যু