গোপালগঞ্জ মাতিয়ে বেড়াচ্ছে কালোমুখো হনুমান

গোপালগঞ্জ মাতিয়ে বেড়াচ্ছে কালোমুখো হনুমান

গোপালগঞ্জ মাতিয়ে বেড়াচ্ছে কালোমুখো হনুমান

বাংলাদেশ

গোপালগঞ্জ প্রতিনিধি

খাবার সঙ্কটে গোপালগঞ্জের লোকালয়ে চলে এসেছে একটি কালোমুখো হনুমান। বিভিন্ন পাড়া-মহল্লা মাতিয়ে বেড়াচ্ছে এ হনুমানটি। হনুমানটিকে যেখানেই দেখা যাচ্ছে সেখানেই ভিড় করছেন শিশু-নারীসহ নানা বয়সের মানুষ।

গোপালগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে, বুধবার সকাল থেকে হাসপাতালে অবস্থান করে হনুমানটি। এ সময় হনুমানটি কখনো গাছ আবার কখনও দেয়াল বা মাটিতে অবস্থান করছে। মাটিতে নেমে আসলে হনুমাটিকে খাবার দিচ্ছে মানুষ।

সারাদিন এ গাছ থেকে ও গাছ আর মানুষের দেয়া খাবার খেয়ে দিন কাটছে হনুমানটির। আর রাতে অবস্থান করছে গাছের উঁচু মগডালে।

খাবারের সন্ধানে এ হনুমানটি যশোর থেকে যে কোনো যানবাহনে চড়ে গোপালগঞ্জে চলে আসতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে এখন পর্যন্ত হনুমানটিকে ধরে নিরাপদ আশ্রয়ে ছেড়ে দেয়ার কোনো উদ্যোগ দেখা যায়নি বনবিভাগের পক্ষ থেকে।

জেলা বনবিভাগ সূত্রে জানা গেছে, বন-জঙ্গল উজাড় হয়ে যাওয়া আর খাদ্যাভাবের কারণে হনুমানগুলো বিভিন্নভাবে কলাভর্তি ট্রাকে বা অন্য কোনো যানবাহনে চড়ে লোকালয়ে এসে পড়ছে। নিরাপদ আশ্রয়ও এর একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান বলেন, ব্যাপকভাবে বন-জঙ্গল উজার করে ফেলা হচ্ছে। এতে বনে থাকা পশু পাখিদের যেমন নিরাপদ আবাসস্থল কমে এসেছে তেমনি দেখা দিয়েছে খাদ্য সঙ্কট। যে কারণে হনুমানসহ বিভিন্ন পশু লোকালয়ে চলে আসছে। পশু-পাখিদের নিরাপদ আশ্রয়স্থল করতে ও খাদ্য সঙ্কট দূর করতে হলে আমাদের বন সংরক্ষণের পাশাপশি পরিমান বাড়াতে হবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/171786/গোপালগঞ্জ-মাতিয়ে-বেড়াচ্ছে-কালোমুখো-হনুমান