’ সামাজিক জবাবদিহীতায় সামাজিক সম্পৃক্ততা’র বিকল্প নেই’’-মোঃ মাহবুব হোসেন, জেলা প্রশাসক, টাঙ্গাইল - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ’ সামাজিক জবাবদিহীতায় সামাজিক সম্পৃক্ততা’র বিকল্প নেই’’-মোঃ মাহবুব হোসেন, জেলা প্রশাসক, টাঙ্গাইল - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Thursday, March 30, 2017

    ’ সামাজিক জবাবদিহীতায় সামাজিক সম্পৃক্ততা’র বিকল্প নেই’’-মোঃ মাহবুব হোসেন, জেলা প্রশাসক, টাঙ্গাইল

    ’ সামাজিক জবাবদিহীতায় সামাজিক সম্পৃক্ততা’র বিকল্প নেই’’-মোঃ মাহবুব হোসেন, জেলা প্রশাসক, টাঙ্গাইল

    স্টাফ রিপোর্টার : 

    অদ্য ৩০ মার্চ ২০১৭ বেলা ১১.০০ ঘটিকায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গ্লোবাল পার্টনারশীপ ফর সোশ্যাল একাউন্টেবিলিটি (জিপিএসএ) এর অর্থায়নে, মানুষের জন্য ফাউন্ডেশনের কারিগরি সহায়তায় ডেমক্রেসিওয়াচ কর্তৃক বাস্তবায়িতব্য সোস্যাল এনগেইজমেন্ট ফর বাজেটারী একাউন্টেবিলিটি (ঝঊইঅ) প্রকল্পের উদ্যোগে স্থানীয় উন্নয়নে সামাজিক জবাবদিহীতা শীর্ষক অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয় ।

    অভিজ্ঞতা বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মাহবুব হোসেন, জেলা প্রশাসক টাঙ্গাইল । তিনি তার বক্তব্যে বলেন “সামাজিক জবাবদিহীতা নিশ্চিত করতে হলে স্থানীয় পর্যায়ে সামাজিক সম্পৃক্ততা’র কোন বিকল্প নেই ।” স্থানীয় সরকারকে শক্তিশালী করার মাধ্যমে স্থানীয় পর্যায়ে সুষম উন্নয়নে নাগরিকদের অংশগ্রহন ও অংশীদারিত্ব থাকতে হবে, এবং এর জন্য প্রয়োজন সরকারী ও বেসরকারী পর্যায়ের সকলকে সমন্বিতভাবে কাজ করা ।

    সভাপতির বক্তব্যে জনাব মুহাম্মদ আনোয়ার হোসেন, উপ-পরিচালক, স্থানীয় সরকার , টাঙ্গাইল বলেন “স্থানীয় উন্নয়নে যে বিষয়টা সবচেয়ে বেশী প্রয়োজন সেটা হচ্ছে জনগণ ও ইউনিয়ন পরিষদের মধ্যে আস্থার সম্পর্ক প্রতিষ্ঠা করা । এক্ষেত্রে সোস্যাল এনগেইজমেন্ট ফর বাজেটারী একাউন্টেবিলিটি প্রকল্পটি ইউনিয়ন পরিষদের কর্মকান্ড সম্পর্কে অবাধ তথ্য প্রকাশ ও কর্ম পরিকল্পনা, ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেটে জন সম্পৃক্ততার যে উদাহরণ সৃষ্টি করেছে তা দেশের সকল ইউনিয়নে ছড়িয়ে দিলে স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন তরান্বিত করা সম্ভব।

    সভায় প্রকল্পে ব্যবহৃত সামাজিক জবাবদিহিতার পদ্ধতি ’কমিউনিটি স্কোর কার্ড ও সামাজিক নিরীক্ষা’র পর্যবেক্ষণ ও সুপারিশ সমুহ তুলে ধরা হয় । বিশেষ অতিথির বক্তব্যে জনাব জয়নাল আবেদীন, জেলা সহায়ক- এলজিএসপি-২, টাঙ্গাইল বলেন ”প্রকল্পটি ইউনিয়ন পরিষদের বিশেষ করে এলজিএসপি-২ বাস্তবায়নে একটি সহায়ক শক্তি হিসেবে কাজ করছে” । তিনি সামাজিক নিরীক্ষা প্রক্রিয়া ইউনিয়ন পরিষদের বার্ষিক নিরীক্ষার প্রস্তুতি হিসেবে ইউনিয়ন পরিষদকে পরামর্শ ও দিকনির্দেশনা প্রদান করছে যা ইউনিয়ন পরিষদকে তার কর্মকান্ড বাস্তবায়নে স্বচ্ছ, জবাবদিহীমূলক ও সংবেদনশীল হতে উল্লেখ যোগ্য ভুমিকা রাখছে ।

    সভায় প্রকল্পে ব্যবহৃত সামাজিক জবাবদিহিতার পদ্ধতি ’কমিউনিটি স্কোর কার্ড ও সামাজিক নিরীক্ষা’র পর্যবেক্ষণ ও সুপারিশ সমুহ তুলে ধরা হয় । জেলা সহায়ক- এলজিএসপি-২, টাঙ্গাইল জনাব জয়নাল আবেদীন, বলেন ”প্রকল্পটি ইউনিয়ন পরিষদের বিশেষ করে এলজিএসপি-২ বাস্তবায়নে একটি সহায়ক শক্তি হিসেবে কাজ করছে” । তিনি সামাজিক নিরীক্ষা’র পর্যবেক্ষণ ও সুপারিশ অনুযায়ী স্কীমের প্রাক্কলন  ইংরেজী ভাষার পাশাপাশি বাংলায় করার বিষয়ে একমত পোষন করেন ।

    সভায় ঝঊইঅ প্রকল্পের কার্যক্রম বিষয়ে উন্মুক্ত আলোচনায় বল্লা ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান জনাব চান মাহমুদ পাকির বলেন ঝঊইঅ প্রকল্প ইউনিয়ন পরিষদের  কর্মকান্ডে শুধু জনসম্পৃক্তা-ই বৃদ্ধিতে সহায়তা’র পাশাপাশি নির্বাচিত প্রতিনিধি হিসেবে ইউনিয়ন পরিষদের প্রতিনিধিদের সক্ষমতা বৃদ্ধিতেও উল্লেখডোগ্য ভুমিকা রেখেছে । তিনি সুযোগ্য জেলা প্রশাসক মহোদয়ের দৃষ্টি আকর্ষন করে বলেন “ঝঊইঅ প্রকল্পের মতো সহায়ক প্রকল্প যাতে ইউনিয়ন পরিষদের সাথে দীর্ঘমেয়াদে বিশেষ করে স্থানীয় সরকার সহায়তা প্রকল্প- ৩ এ অব্যাহত রাখা যায় সেজন্য যথথাযথ কর্তৃপক্ষকে সুপারিশ করতে অনুরোধ করছি” । “দশকিয়া ইউনিয়ন পরিষদের  সচিব মোঃ আব্দুর রাজ্জাক বলেন ” ইউনিয়ন পরিষদের কর্মকান্ডে জনগনের অংশগ্রহণ নিশ্চিত করতে হলে “ঝঊইঅ প্রকল্পের মতো সহায়ক প্রকল্পের ইউনিয়ন পরিষদের সাথে কাজ করা আবশ্যক ।”

    অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনাব ওয়াজেদ ফিরোজ, উপ-নির্বাহী পরিচালক ডেমক্রেসিওয়াচ । সভায় বক্তব্য রাখেন উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা, একেএম মিজানুর রহমান, প্রাতিষ্ঠানি সক্ষমতা উন্নয়ন এক্রপার্ট, জাইকা । সভায় আরও বক্তব্য রাখেন আব্দুল মালেক ভুঁইয়া, চেয়ারম্যান, দশকিয়া ইউপি,আব্দুল আলীম চেয়ারম্যান, সল্লা ইউপি, আজাদ হোসেন, চেয়ারম্যান, পাইকড়াা ইউপি, আব্দুস সাত্তার এবং ডলি আকতার সদস্য, গোহালিয়াবাড়ী ইউপি, নাজিম উদ্দিন কমিউনিটি সহায়ক দলের সভাপতি সল্লা ইউপি, কালিহাতি, টাঙ্গাইল

    বক্তাগণ ইউনিয়ন পরিষদের কর্মকান্ডে জনঅংশগ্রহন নিশ্চিত করতে ঝঊইঅ প্রকল্পের মতো সহায়ক প্রকল্প ইউনিয়ন পরিষদের সাথে সম্পৃক্ত রাখার অনুরোধ করেন ।

    সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ-পরিচালক, পরিবার পরিকল্পনা, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সহ অন্যান্য বিভাগীয় কর্মকর্তাগন,সেবা প্রকল্পের ৯টি ইউনিয়নের চেয়ারম্যান, সদস্য, সদস্যা ও সচিব ও প্রকল্পের কমিউনিটি সহায়ক দলের সদস্যগণ উপস্থিত ছিলেন ।

    মতবিনিময় সভাটি সঞ্চালনা করেন মোঃ মনিরুজ্জামান, প্রকল্প সমন্বয়কারী সেবা প্রকল্প, ডেমক্রেসিওয়াচ, টাঙ্গাইল ।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ’ সামাজিক জবাবদিহীতায় সামাজিক সম্পৃক্ততা’র বিকল্প নেই’’-মোঃ মাহবুব হোসেন, জেলা প্রশাসক, টাঙ্গাইল Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top