ব্যতিক্রমধর্মী রাজনৈতিক উদ্যোগ! সখীপুরে ‘মেধাভিত্তিক ছাত্রীসংসদ’

ব্যতিক্রমধর্মী রাজনৈতিক উদ্যোগ! সখীপুরে ‘মেধাভিত্তিক ছাত্রীসংসদ’

ব্যতিক্রমধর্মী রাজনৈতিক উদ্যোগ! সখীপুরে ‘মেধাভিত্তিক ছাত্রীসংসদ’

জুয়েল রানা, সখীপুর (টাঙ্গাইল) :

টাঙ্গাইলের সখীপুর আবাসিক মহিলা কলেজের মেধাভিত্তিক ছাত্রী সংসদের সদস্যদের নাম ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল আড়াইটায় কলেজ মিলনায়তনে অধ্যক্ষ রেনুবর রহমান ছাত্রী সংসদের ওই ছয় সদস্যের নাম ঘোষণা করেন। ২০১৭-১৮ শিক্ষা বর্ষে যারা নির্বাচিত হয়েছেন তারা হচ্ছেন-রিনথিয়া আক্তার (ভিপি), মোমিনা আক্তার (জিএস), সুনেত্রা রাণী (এজিএস), সাবিহা ইসলাম (ক্রিড়া সম্পাদিকা), সুমাইয়া খান (সাংস্কৃতিক সম্পাদিকা), কানিজ ফাতেমা সুরমা (সাহিত্য সম্পাদিকা)।

কলেজের অধ্যক্ষ রেনুবর রহমান বলেন, কলেজে ১১টি বিষয়ে স্নাতক সম্মান (অনার্স) শ্রেণি রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম বর্ষ পরীক্ষায় সর্বোচ্চ জিপিএ পেয়ে উত্তীর্ণ হওয়া শিক্ষার্থী সহসভাপতি (ভিপি), স্নাতক (পাস) শ্রেণির প্রথমপর্ব থেকে দ্বিতীয় পর্বে উত্তীর্ণ সর্বোচ্চ জিপিএ নম্বরপ্রাপ্ত শিক্ষার্থী সাধারণ সম্পাদিকা (জিএস), উচ্চ মাধ্যমিক শ্রেণিতে প্রথম বর্ষ থেকে দ্বিতীয়বর্ষে কলেজ বার্ষিক পরীক্ষায় প্রথম হওয়া শিক্ষার্থী সহ-সাধারণ সম্পাদিকা (এজিএস), এছাড়া বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতায় সেরা ক্রিড়াবিদ ক্রিড়া সম্পাদিকা, কবিতা ও সাহিত্যে প্রথম বিজয়ীকে সাহিত্য সম্পাদিকা ও সাহিত্য, বিনোদন ও সাংস্কৃতি বিষয়ে সেরা শিক্ষার্থীকে সাংস্কৃতিক সম্পাদিকা নির্বাচিত করা হয়।

পরীক্ষায় প্রথম হয়ে ভিপি হওয়া রিনথিয়া আক্তার বলেন, আমি রাজনৈতিক দলের ছত্রছায়ায় কিংবা পেশি শক্তি খাটিয়ে কিংবা শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত হইনি। পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে ভিপি নির্বাচিত হয়েছি। মেধার ভিত্তিতে ভিপি হওয়ার মজাই আলাদা।

কলেজের দাতা সদস্য জুলফিকার হায়দার কামাল বলেন, রাজনৈতিক হানাহানি বন্ধে-এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ। কলেজ প্রতিষ্ঠার পর থেকেই এ নিয়মেই কলেজের ‘ছাত্রী সংসদ’ নির্বাচিত হচ্ছে। এ উদ্যোগের কারণে শিক্ষার্থীদের মধ্যে প্রতিযোগিতা বাড়ছে।