স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জন্য শুধু আইন, বিধি ও সার্কুলার জারি করলে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত হবেনা - ড. তোফায়েল আহমেদ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জন্য শুধু আইন, বিধি ও সার্কুলার জারি করলে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত হবেনা - ড. তোফায়েল আহমেদ - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭

728x90 AdSpace

  • Latest News

    Wednesday, February 24, 2016

    স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জন্য শুধু আইন, বিধি ও সার্কুলার জারি করলে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত হবেনা - ড. তোফায়েল আহমেদ


    স্টাফ রিপোর্টার : আজ বুধবার ডেমক্রেসিওয়াচ এর  সোস্যাল এনগেইজমেন্ট ফর বাজেটারী একাউন্টেবিলিটি  (সেবা) প্রকল্পের উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় সল্লা ইউনিয়ন পরিষদের সেবার মান উন্নয়নে কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে “জনতার মুখোমুখি নির্বাচিত জনপ্রতিনিধি” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  মুহাম্মদ আনোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), টাঙ্গাইল, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও মানুষের জন্য ফাউন্ডেশনের ডিরেক্টর- গভার্নেন্স প্রোগ্রাম জনাব ড. তোফায়েল আহমেদ, জনাব শামীম আল মামুন, চেয়ারম্যন, সল্লা ইউনিয়ন পরিষদ, কালিহাতি, টাঙ্গাইল। সভায় সভাপতিত্ব করেন জনাব আঃ সাত্তার, সভাপতি, কমিউনিটি সহায়ক দল, সেবা প্রকল্প, সল্লা ইউনিয়ন পরিষদ, কালিহাতি, টাঙ্গাইল ।

    “জনতার মুখোমুখি নির্বাচিত জনপ্রতিনিধি” শীর্ষক আলোচনা সভায় কমিউনিটি স্কোর কার্ড প্রক্রিয়ার ইনপুট ট্র্যাকিং উপস্থাপন করেন মোছা: সেলিনা বেগম ও আতিয়া জাহান সদস্য কমিউনিটি সহায়ক দল সল্লা ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত সেবার মান বিষয়ে জনগণের মূল্যায়ন উপস্থাপন করেন কমিউনিটি সহায়ক দল সল্লা ইউনিয়ন পরিষদ মো: নাজিমউদ্দিন, ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত সেবার মান বিষয়ে আতœমূল্যায়ন স্কোর কার্ড উপস্থাপন করেন ইউপি সদস্য মোঃ রমজান আলী ইউপি সদস্য সল্লা ইউনিয়ন পরিষদ। জনগণের মূল্যায়ন ও নির্বাচিত জনপ্রতিনিধিদের  আত্ম-মূল্যায়ন উপস্থাপন শেষে উন্মুক্ত আলোচনায় উপস্থিত অংশগ্রহণকারীগন ইউনিয়ন পরিষদের বিভিন্ন সেবা বিষয়ে প্রশ্ন করেন । উন্মুক্ত আলোচনা শেষে সকলের অংশগ্রহণে সল্লা ইউনিয়ন পরিষদের সেবার মান উন্নয়নে কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয় ।
    স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন “স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জন্য আইন, বিধি ও সার্কুলার জারি মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবেনা যারা মাঠ পর্যায়ে কাজ করেন তাদেরকে আইন, বিধি ও সার্কুলার বুঝানোর ব্যবস্থা করতে হবে, না হলে শুধু ওয়েব সাইটে দিয়ে কোন লাভ হবেনা।” তিনি আরো বলেন “জনগণ ও ইউনিয়ন পর্যায়ের সরকারের সকল বিভাগের কর্মকর্তা কর্মচারীর অংশগ্রহনে সমন্বিত পরিকল্পনা গ্রহন করতে হবে পাশাপাশি ইউনিয়ন পরিষদকে তার সীমাবদ্ধতা জনগনকে জানাতে হবে ।”

    অতিথির বক্তব্যে জনাব মুহাম্মদ আনোয়ার হোসেন,আতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপ-পরিচালক-স্থানীয় সরকার  টাঙ্গাইল বলেন ”আমাদের সম্পদ সীমিত কিন্তু চাহিদা অনেক, সম্পদ ও চাহিদার মধ্যে সমন্বয় সাধন অত্যন্ত গুরুত্বপূর্ণ আর এই গুরুত্বপূর্ন কাজটি করতে পারে  একটি সমন্বিত পরিকপনা।” “উদ্যোগটি অনেক সুন্দর এবং যে সুচকসমুহ উঠে এসেছে সেগুলো অত্যন্ত গুরুত্বপূর্ন যেমন; ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, ইউনিয়ন পরিষদের কর্মকান্ড বিষয়ে তথ্য প্রকাশ, পঞ্চবার্ষিকী ও বার্ষিক পরিকল্পনা, ওয়ার্ড ও স্কীম সুপারভিশন কমিটির কার্যকরীতা প্রভৃতি বিষয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহোদয় যথাযথ পদক্ষেপ গ্রহন করবেন বলে আশা করি”।

    জনাব শামীম আল মামুন, চেয়ারম্যন, সল্লা ইউনিয়ন পরিষদ, বলেন ইউনিয়ন পরিষদের কর্মকান্ড বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার চেষ্টা করছি কিন্তু আমাদের কিছু সীমাবদ্ধতা আছে যেমন” টিআর এর বরাদ্দ যেখানে প্রতি টন এর মুল্য সরকারি হিসাব ছত্রিশ হাজার টাকা সেখানে ইউনিয়ন পরিষদকে বিক্রি করতে হয় বারো/তের হাজার টাকা, তাহলে ইউনিয়ন পরিষদ কি করে জনগনের নিকট স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করবে ।  তিনি আরো বলেন “ইউনিয়ন পরিষদের কর্মকান্ড বাস্তবায়নে প্রক্রিয়াগত কিছু ত্রুটি আমাদের আছে তবে কাজগুলো আমরা নিষ্ঠার সাথে বাস্তবায়নের চেষ্টা করছি এবং ভবিষ্যতে প্রক্রিয়াগত ত্রুটিসমুহ দুর করতে এবং আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে সকলের অংশগ্রহণে প্রস্তুতকৃত কর্মপরিকল্পনা বাস্তবায়নে আমরা সচেষ্ট হবো ।” 

    সভাপতির বক্তব্যে আঃ সাত্তার, সভাপতি, কমিউনিটি সহায়ক দল সল্লা ইউনিয়ন পরিষদ, কালিহাতি, টাঙ্গাইল বলেন আমরা জনগণ ইউনিয়ন পরিষদের কর্মকান্ড বাস্তবায়নে  সহযোগিতা করছি যা স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার ক্ষেত্রে ভুমিকা রাখতে পারে । বিগত একবছর যাবৎ ডেমক্রেসিওয়াচ সেবা প্রকল্প কাজের মাধ্যমে জনগণের আধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতনতা সৃষ্টির চেষ্টা করছে, এরই ধারাবাহিকতায় সকলের অংশগ্রহনে প্রণীত কর্মপরিকল্পনা বাস্তবায়নে আমরা ইউনিয়ন পরিষদকে সর্বাত্বক সহযোগিতা করবো ।

    সভায় অন্যান্যের  মধ্যে বক্তব্য রাখেন আসমা খানম, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মানুষের জন্য ফাউন্ডেশন, মোঃ রমজান আলী, ইউপি সদস্য, সল্লা , কালিহাতী, টাঙ্গাইল । সল্লা ইউনিয়ন পরিষদের সেবার মান উন্নয়নে কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে “জনতার মুখোমুখি নির্বাচিত জনপ্রতিনিধি” শীর্ষক আলোচনা সভাটি সঞ্চালনা করেন  মোঃ মনিরুজ্জামান,  প্রকল্প সমন্বয়কারী, সেবা প্রকল্প ডেমক্রেসিওয়াচ, কালিহাতি টাঙ্গাইল ।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: স্থানীয় সরকার প্রতিষ্ঠানের জন্য শুধু আইন, বিধি ও সার্কুলার জারি করলে স্বচ্ছতা জবাবদিহিতা নিশ্চিত হবেনা - ড. তোফায়েল আহমেদ Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top