রাশিয়ায় নেমেই বিতর্কের জন্ম দিলেন মোদি

রাশিয়ায় নেমেই বিতর্কের জন্ম দিলেন মোদি

আন্তর্জাতিক ডেক্স : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন আরেক বিতর্কের জন্ম দিলেন। বর্তমানে তিনি রাশিয়া সফরে রয়েছেন। সেখানেই গার্ড অব অনার প্রদানকালে জাতীয় সংগীত বাজার সময় কোনো প্রটোকল মানেননি তিনি।

দ্য হিন্দু জানায়, মোদি দ্বিতীয় ভিনুকোভা বিমানবন্দরে নামার পর রাশিয়ার সামরিক বাহিনীর পক্ষ থেকে জাতীয় সংগীত বাজানো হয়। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী সম্মান জানাতে দাঁড়িয়ে না থেকে হাঁটা শুরু করেন। পরে এক রুশ কর্মকর্তা তাঁকে যথাস্থানে ফেরত নিয়ে যান।

সাধারণত জাতীয় সংগীত বাজানোর পর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইশারা করেন, যাতে প্রধানমন্ত্রী হাঁটতে শুরু করেন। কিন্তু ভিডিওতে দেখা যাচ্ছে, জাতীয় সংগীত শুরুর আগমুহূর্তের এক কর্মকর্তা হাত নাড়ান, আর মোদি হাঁটতে শুরু করেন। পরে ওই কর্মকর্তা পেছন পেছন গিয়ে মোদিকে ফেরত নিয়ে আসেন।

এ ঘটনায় ভারতে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। বিরোধী দলগুলো নরেন্দ্র মোদির কঠোর সমালোচনা করছে। আম আদমি পার্টির পক্ষ থেকে বলা হচ্ছে, 'জাতীয় সংগীতটাও মনোযোগ দিয়ে শোনার সৌজন্যতাটুকু আমাদের প্রধানমন্ত্রীর নেই।’

তবে ভারতের প্রধানমন্ত্রীর পক্ষের লোকজন বলছেন, এটা ভুলবশত হয়ে গেছে। নরেন্দ্র মোদি বুঝতেই পারেননি যে জাতীয় সংগীত বাজছিল।