সিরিয়া সংকট সমাধানে মস্কোর প্রস্তাব প্রত্যাখ্যান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ সিরিয়া সংকট সমাধানে মস্কোর প্রস্তাব প্রত্যাখ্যান - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০১৫

    সিরিয়া সংকট সমাধানে মস্কোর প্রস্তাব প্রত্যাখ্যান

    আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়া সংকট সমাধানে রাশিয়ার একটি খসড়া প্রস্তাব দেশটির বিরোধীদলীয় নেতারা ও উপসাগরীয় বিশ্লেষকরা প্রত্যাখ্যান করেছেন। তারা বলছেন, মস্কোর উদ্দেশ্য প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতায় রাখা এবং একইসঙ্গে বিরোধীদের কণ্ঠস্বর চেপে ধরা। খবর রয়টার্স।

    এদিকে, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ক্ষমতা থেকে আসাদের বিদায় শান্তিপূর্ণভাবে না হলে সামরিকভাবে সম্পন্ন করা হবে। তবে রাশিয়ার দেওয়া খসড়া প্রস্তাবকে উল্লেখ করেননি তিনি।

    মস্কোর খসড়া প্রস্তাবটি মঙ্গলবার দেখার কথা জানিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, দামেস্ক ও অনির্দিষ্ট বিরোধীপক্ষগুলো ১৮ মাসের একটি সংস্কার প্রক্রিয়া শেষে আগাম প্রেসিডেন্ট নির্বাচনের মাধ্যমে এ সমস্যার সমাধান চায় রাশিয়া। আগাম নির্বাচনে আসাদের অংশগ্রহণের বিষয়টি বাতিল করা হয়নি। আসাদের সামনে এই সুযোগ খোলা রেখে শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব নয় বলে দাবি করেছেন তার বিরোধীরা।

    পশ্চিমাসমর্থিত সিরিয়ার জাতীয় জোটের সদস্য মোনজের আকবিক বলেন, সিরিয়ার জনগণ আসাদের একনায়কতন্ত্র কখনো মেনে নেবে না। এছাড়া অন্য কোনো পন্থায় একই জিনিসের পুনরাবৃত্তি করলেও তারা মানবে না।

    প্রায় পাঁচ বছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। এ সময়ে ইরান ও রাশিয়া প্রেসিডেন্ট আসাদের প্রধান মিত্র হিসেবে তার পাশে দাঁড়িয়েছে। সিরিয়ার এই গৃহযুদ্ধে এখন পর্যন্ত আড়াই লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে আরো অন্তত কয়েক লাখ মানুষ।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: সিরিয়া সংকট সমাধানে মস্কোর প্রস্তাব প্রত্যাখ্যান Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top