দর পতনে দিয়েই সপ্তাহ শুরু

দর পতনে দিয়েই সপ্তাহ শুরু

অর্থনীতি ডেক্স : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের উভয় শেয়ারবাজারে দর পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেনের দুই ঘণ্টা পর দুই স্টক এক্সচেঞ্জেই সব ধরণের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দর। টাকার অংকে লেনদেনেও ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রোববার  দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম সোয়া দুই ঘণ্টা পর বেলা ১২টা ৪৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ৪৭১ পয়েন্টে অবস্থান করছে। শরীয়া সূচক ডিএসইএস ৬ পয়েন্ট কমে ১ হাজার ৭৮ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৯৯ পয়েন্টে। আর টাকায় লেনদেন হয়েছে মাত্র ১৬৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ৬১টির, কমেছে ১৯৯ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে, একই সময়ে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টকএক্সচেঞ্জে (সিএসই)সার্বিক সূচক সিএসসিএক্স  ৫৬ পয়েন্ট কমে ৮ হাজার ৩১১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২০২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৩৭ টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১০ কোটি টাকা।