চীন-তাইওয়ান একই পরিবারের অংশ : শি জিন পিং - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ চীন-তাইওয়ান একই পরিবারের অংশ : শি জিন পিং - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    শনিবার, নভেম্বর ০৭, ২০১৫

    চীন-তাইওয়ান একই পরিবারের অংশ : শি জিন পিং

    আন্তর্জাতিক ডেস্ক :  চীনের প্রেসিডেন্ট শি জিন পিং সম্পর্কে বলেছেন, চীন ও তাইওয়ান একই পরিবারের অংশ। শনিবার সিঙ্গাপুরে অনুষ্ঠিত বৈঠককে ঐতিহাসিক উল্লেখ করে তিনি বলেন, দুদেশের সম্পর্কে এক নতুন অধ্যায় তৈরি হলো। খবর বিবিসির।

    বৈঠকের শুরুতে তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং-জেউর সঙ্গে করমর্দন করেন শি জিন পিং। এর আগে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেন, `দুপক্ষেরই উচিৎ একে অপরের মূল্যবোধ ও জীবন ধারণের পদ্ধতির প্রতি সম্মান দেখানো।

    চীনা প্রেসিডেন্ট বলেন, এই বৈঠকের মাধ্যমে ফরমোজা প্রণালীর দুইপাশের সম্পর্ক ঐতিহাসিক অধ্যায় সৃষ্টি করেছে। ২০০৮ সালে তাইওয়ানের ক্ষমতায় মা আসার পর চীনের সঙ্গে ভূখণ্ডটির সম্পর্ক দৃঢ় হয়েছে। গত নয় বছরে দুপক্ষের মধ্যে অর্থনৈতিক লেনদেন বৃদ্ধি, পর্যটনের বিকাশ ও বেশ কয়েকটি বাণিজ্য চুক্তি হয়েছে।

    এর আগে শনিবার সকালের দিকে চীনের সঙ্গে বৈঠকের প্রতিবাদে তাইওয়ানে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা দেশটির পার্লামেন্ট ভবনে প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। পরে এখান থেকে বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। এ সময় বিক্ষোভকারীরা মা ইংয়ের ছবিতে অগ্নিসংযোগ করেন।

    ১৯৪৯ সাল থেকে চীন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় তাইওয়ান। এরপর থেকে দেশ দুটির শীর্ষ পর্যায়ের নেতাদের এই প্রথম বৈঠক অনুষ্ঠিত হলো। ২০০৮ সালে তাইওয়ানের প্রেসিডেন্ট মা ইং ক্ষমতায় আসার পর থেকে চীনের সঙ্গে সম্পর্কের উন্নয়ন ঘটাতে থাকে তাইপে। তাইওয়ান চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন একটি প্রদেশ বলে মনে করে বেইজিং। একইসঙ্গে দেশটি একদিন চীনের সঙ্গে একত্রিত হবে। প্রয়োজনে এ ব্যাপারে শক্তি প্রয়োগ করতে পারে চীন।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: চীন-তাইওয়ান একই পরিবারের অংশ : শি জিন পিং Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top