‘ল্যাপবুক’ নিয়ে ল্যাপটপ সেগমেন্টে মাইক্রোম্যাক্স - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ‘ল্যাপবুক’ নিয়ে ল্যাপটপ সেগমেন্টে মাইক্রোম্যাক্স - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    রবিবার, অক্টোবর ১১, ২০১৫

    ‘ল্যাপবুক’ নিয়ে ল্যাপটপ সেগমেন্টে মাইক্রোম্যাক্স

    প্রযুক্তি ডেস্ক :  ভারতীয় মোবাইল ফোন নির্মাতা মাইক্রোম্যাক্স ১৩ হাজার ৯৯৯ রুপি মূল্যের ‘ল্যাপবুক’ প্রকাশের মধ্য দিয়ে প্রবেশ করেছে ল্যাপটপ মার্কেটে। গত সপ্তাহে আকস্মিকভাবেই নতুন কার্যক্রমের কথা প্রকাশ্যে আনে প্রতিষ্ঠানটি।

    ল্যাপবুক নামের এই ল্যাপটপটি প্রকাশের উদ্যোগে রয়েছে মাইক্রোম্যাক্সের বিভিন্ন লক্ষ্য। যার মধ্যে রয়েছে আগামী ১২ থেকে ১৮ মাসের মধ্যে ১০ শতাংশ মার্কেট শেয়ার লাভের।

    এদিকে ল্যাপটপের মার্কেটে মাইক্রোম্যাক্সের প্রবেশকে বিশেষজ্ঞরা এইচপি, ডেল এবং লেনোভো’র মতো খ্যাতনামা প্রতিষ্ঠানগুলোর সাথে প্রতিদ্বন্দীতা করার ইঙ্গিত দিচ্ছে।

    তথ্য মতে, শুক্রবার থেকে মাই্ক্রোম্যাক্সের প্রথম ল্যাপটপটি ই-কমার্স সাইট স্ন্যাপডিলে পাওয়া যাচ্ছে।

    গ্রাহকদের মধ্যে চাহিদার যে ব্যবাধান রয়েছে তা কমিয়ে আনতে সর্বোত্তম প্রযুক্তির উদ্ভাবন নিয়ে আসতে মাইক্রোম্যাক্স প্রতিনিয়ত প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছে সেইসাথে ডিভাইসগুলো সহজলভ্য করতে। কথাগুলো বলেন প্রতিষ্ঠানের চিফ মার্কেটিং অফিসার সুভজিত সেন।

    তিনি আরো বলেন, ভারতকে ডিজিটালে রুপান্তরিত করতে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন বাস্তবায়নের ধারায় এই ক্যানভাস লাইফবুক সাশ্রয়ে প্রযুক্তিপণ্য ব্যবহারের প্রয়োজন মেটাবে। এসবের পাশাপাশি আমাদের ইচ্ছা ল্যাপটপ সেগমেন্টের বৃদ্ধিকে আরো অগ্রসর করা।

    এদিকে এমএআইটি’র মুখপাত্র প্রযুক্তিপণ্যের বর্তমান বাজার সম্পর্কে তথ্য জানান, ২০১৩-১৪ সালে ৬.৮৩ মিলিয়ন ইউনিট থেকে ২০১৪-১৫’তে ৫.৮১
    মিলিয়ন নোটবুক বিক্রি যা নোটবুক মার্কেটে পতন ঘটায়। স্মার্টফোনের গতিশীল বাজারের প্রভাবে নোটবুক সেগমেন্টে এই পরিণতি বলেও মনে করেন তিনি।

    অবশ্য পূর্বাভাসে তিনি ইতিবাচক মন্তব্য করে জানিয়েছেন, ২০১৫-১৬ সালে ৬.৮০ মিলিয়ন নোটবুক বিক্রির ফলস্বরুপ এ বাজারের বৃদ্ধি হবে ১৭ শতাংশ।
    তথ্য মতে, এর আগে মাইক্রোম্যাক্স প্রকাশ করে ল্যাপট্যাব যা ট্যাবলেট ও বিচ্ছিন্নযাগ্য কিবোর্ডের সমন্বয়ে তৈরি।

    গবেষণা সংস্থা আইডিসি প্রকাশিত তথ্য অনুসারে, ২০১৪ সালে সমগ্র পিসি মার্কেটে (ডেস্কটপ এবং নোটবুক) বাজারের নেতৃত্বে ছিল এইচপি যাদের মার্কেট শেয়ার ২৫.৬ শতাংশ। যেখানে ডেলের ২২.১, লেনোভো ১৫.৮ এবং এসার ১১.৫ শাতাংশ।

    উল্লেখ্য, ল্যাপটপের বাজারে সদ্য আসা মাইক্রোম্যাক্স ল্যাপবুকটি ইন্টেলের কোয়াড-কোর এটম প্রসেসরযুক্ত যাতে উইন্ডোজের লেটেস ওএস ১০ আগে থেকেই রয়েছে।

    এর অন্যান্য বৈশিষ্ট্য ডুয়্যাল স্পিকার, ১১.৬ ইঞ্চি এইচডি আইপিএস ডিসপ্লে, ৩২ জিবি ইনবিল্ট স্টোরেজ যা ৬৪ জিবিতে বাড়িয়ে নেয়ার যোগ্য। ব্যাটারি ৫ হাজার এমএএইচ এবং ওজন ১.৩ কিলোগ্রাম।

    এছাড়া প্রতিষ্ঠানের উন্মুক্ত সেকেন্ড জেনারেশনের ল্যাপট্যাব এলটি৭৭৭ এর দাম রুপিতে ১৭ হাজার ৯৯৯। উইন্ডোজ ১০ ওএস যুক্ত টাচ প্রযুক্তির ১১.৬ ইঞ্চি আকৃতির এ ডিভাইসটি অ্যামাজন ইন্ডিয়ার মাধ্যমে সংগ্রহ করা যাবে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ‘ল্যাপবুক’ নিয়ে ল্যাপটপ সেগমেন্টে মাইক্রোম্যাক্স Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top