ছিন্নমূল মানুষের বাসস্থান হবে : পূর্তমন্ত্রী

ছিন্নমূল মানুষের বাসস্থান হবে : পূর্তমন্ত্রী

টাঙ্গাইলদর্পণডটকম ডেক্স : ছিন্নমূল মানুষের বাসস্থানের ব্যবস্থা করেই ঢাকাকে বাসযোগ্য করতে হবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বুধবার ব্র্যাক সেন্টারে অনুষ্ঠিত আরবান ফোরাম আয়োজিত ‘নগর দরিদ্রদের জন্য আবাসন : সমস্যা, সম্ভাবনা এবং নীতি করণীয়’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, সরকার ছিন্নমূল মানুষের উন্নত বাসস্থান নিশ্চিত করতে শহর সংলগ্ন এলাকায় জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের মাধ্যমে বহুতল ভবন নির্মাণ করছে। মিরপুরে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য ২০০০ ফ্ল্যাট নির্মাণ করছে। ৪৫০ বর্গফুটের এ ফ্ল্যাট বস্তিবাসীদের মধ্যে বরাদ্দ দেওয়া হবে। প্রতিদিন ২৭৫ টাকা হারে ভাড়া দিয়ে বরাদ্দপ্রাপ্ত বস্তিবাসী ২০ বছরের মধ্যে এ ফ্ল্যাটের মালিক হবে। এ এলাকায় মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের জন্য আরো প্রায় ৪০ হাজার ফ্ল্যাট নির্মাণ করা হবে। বস্তিবাসীদের পুনর্বাসন কর্মসূচিকে আরো সম্প্রসারণ করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, বস্তিতে বসবাসকারীরা ধনীদের জীবনযাত্রার সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত। পরিচ্ছন্ন আবাসিক এলাকায় বিত্তশালীরা বসবাস করলে তাদের সহযোগিতা প্রদানকারী কোথায় থাকবে, এ বিষয়ে চিন্তাভাবনার অবকাশ রয়েছে। দেশের বিপুল সংখ্যক ছিন্নমূল ও বস্তিবাসীর জন্য মানসম্মত জীবনের নিশ্চয়তা বিধান করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। ছিন্নমূল মানুষের সেবা গ্রহণকারী বিত্তশালীদেরও এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর পউলিন টামেসিস, আরবান ফোরামের উপদেষ্টা সাবেক সচিব আবু আলম মো. সহিদ খান।

অনুষ্ঠানে দরিদ্র জনগোষ্ঠীর আবাসন বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের স্থাপত্য বিভাগের অধ্যাপক শহিদুল আমীন।