নিষেধাজ্ঞা শেষ ! তাই আবারো সাগর পানে জেলেরা

নিষেধাজ্ঞা শেষ ! তাই আবারো সাগর পানে জেলেরা

টাঙ্গাইলদর্পনডটকম : পনের দিনের বিরতির পর নতুন মৌসুমে নতুন উদ্দ্যমে আবারো সাগর পানে ছুটছেন চট্টগ্রাম অঞ্চলের জেলেরা। মা ইলিশ রক্ষায় মাছ শিকারে ১৫ দিনের সরকারি নিষেধাজ্ঞা গতকাল ৯ অক্টোবর মধ্যরাতে শেষ হযেছে।

ইলিশ মাছ উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রজনন মৌসুমে (২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত) সাগরে ইলিশ মাছ ধরা, বাজারজাতকরন, সংরক্ষণ, বিক্রি নিষিদ্ধ ছিল সরকার।

কোষ্ট গার্ড ও জেলে সূত্রে জানা যায়, শুক্রবার মধ্যরাতে নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরপরই নৌকা ও জাল নিয়ে নেমে পড়ে জেলেরা। এ ক’দিন পরিবারের সাথে কাটিয়ে সাগরে যেতে খুব কষ্ট হচ্ছে, তবুও জীবিকার টানে, পরিবারের দায়িত্ব কাঁধে নিয়ে ছুটছেন বলে তারা জানিয়েছে।

বাশঁখালী উপজেলার বাঁশখালী উপজেলার শেখের খীল ইউনিয়নের লালজীবন গ্রামের জেলে ছৈয়দ, মানিক ও আবু তাহের বাংলামেইলকে জানান, বঙ্গোপসাগরে মাছ ধরতে সরকারি নিষেধাজ্ঞা থাকায় গত ১৫ দিন তাদের বেশ কষ্টে কাটাতে হয়েছে। আজ থেকে তারা আবার সাগরে যাবেন মাছ শিকারে।

আশ্বিনে ভরা পূর্ণিমায় ইলিশ প্রচুর ডিম পাড়ে। এজন্য পূর্ণিমার আগের ও পরের ১৫ দিনকে ইলিশের প্রজনন মৌসুম হিসেবে ধরা হয়। এই লক্ষে গত ২৭ আগষ্ট (বৃহস্পতিবার) সচিবালয়ে ইলিশ সংরক্ষণ বিষয়ে এক আন্তঃমন্ত্রনালয়ের বৈঠকে ইলিশ মাছ উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রজনন মৌসুমে (২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত) ইলিশ মাছ ধরা, বাজারজাতকরন, সংরক্ষণ, বিক্রি নিষিদ্ধ থাকবে বলে ঘোষণা দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক।

ইলিশের উৎপাদন বাড়াতে কয়েক বছর ধরেই এ সময়ে সাগরে ও নদীর মোহনায় মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে সরকার।

কোস্টগার্ড পুর্বাঞ্চলের অপারেশান অফিসার লেফটেন্যান্ট কমান্ডার এম দুরুল হুদা বাংলামেইলকে বলেন, ‘নিষেধাজ্ঞার সময় মাছ শিকারকালে মোট ২৫০ জেলেকে আটক, ২ লাখ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ৮শ’ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়। এই সময়ে দেড় শতাধিক অভিযান পরিচালনা করা হয়েছে।’

তথ্যসূত্র : বাংলামেইল২৪ডটকম