ঋণ জালিয়াতি: আরো ২৩ মামলা দুদকের

ঋণ জালিয়াতি: আরো ২৩ মামলা দুদকের

ক্রাইমনিউজ ডেক্স : বেসিক ব্যাংকে ঋণ জালিয়াতির ঘটনায় আরো ২৩টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন। প্রায় ৭৫৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে করা এসব মামলায় আসামির সংখ্যা ১৮৫। এক ব্যক্তিকে একাধিক মামলায় আসামি করা হয়েছে, যাদের বেশির ভাগই ব্যাংক কর্মকর্তা। তবে কোনোটিতেই নাম নেই বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর।

দুদকের ৩ জন কর্মকর্তা বাদী হয়ে গতকাল রাজধানীর গুলশান, মতিঝিল ও পল্টন থানায় মামলাগুলো করেন। গুলশান থানায় ১১টি, মতিঝিল থানায় ৪টি ও পল্টন থানায় ৮টি মামলা হয়েছে। বেসিক ব্যাংকের শান্তিনগর, গুলশান ও দিলকুশা শাখার অর্থ আত্মসাতের ঘটনায় এসব মামলা করা হয়েছে। অধিকাংশ মামলায় অভিযুক্ত হয়েছেন ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম।

গত ১৬ সেপ্টেম্বর মামলা দায়েরের অনুমোদন দেয়া হয়। যেসব প্রতিষ্ঠানের নামে অর্থ আত্মসাতের বিপরীতে মামলা হয়েছে সেগুলো হলো, মেসার্স আলী কনস্ট্রাকশন অ্যান্ড সাপ্লায়ার্স, মেসার্স আহমেদ অয়েল মিল, মেসার্স সৈয়দ ট্রেডার্স, মেসার্স ডায়নামিক ট্রেডিং, টেলিওয়েজ ইন্টারন্যাশনাল লিমিটেড, প্রপেল ইন্টারন্যাশনাল, মেসার্স গুঞ্জন এগ্রো অ্যারোমেটিক অটো রাইস মিল, রিলায়েন্স শিপিং লাইন সিমেক্স লিমিটেড, মেসার্স সৈয়দ রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, এশিয়ান ফুড ট্রেডিং অ্যান্ড কোম্পানি, এশিয়ান শিপিং বিডি, মেসার্স বি আলম শিপিং লাইনস, মেসার্স খাদিজা অ্যান্ড সন্স, লাইফস্টাইল ফ্যাশনস মেকার লিমিটেড, মেসার্স সিলভার কম ট্রেডিং, তাহমিনা ডেনিম লিমিটেড, তাহমিনা নিটওয়্যার লিমিটেড ও ভাসাভি ফ্যাশন লিমিটেড। ২০১২-২০১৫ সালের জুন পর্যন্ত ঘটনা আমলে নিয়ে এসব মামলা করা হয়েছে।