চীন উন্নয়নশীল দেশগুলোর জন্য ২ বিলিয়ন ডলার দেবে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ চীন উন্নয়নশীল দেশগুলোর জন্য ২ বিলিয়ন ডলার দেবে - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৫

    চীন উন্নয়নশীল দেশগুলোর জন্য ২ বিলিয়ন ডলার দেবে

    আন্তর্জাতিক ডেক্স : বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য ২ বিলিয়ন ডলারের একটি তহবিল গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। উন্নয়নশীল দেশগুলোকে সহায়তার জন্য এবং বিশেষ করে সেসকল দেশে বিনিয়োগের পরিমাণ বাড়াতে এ প্রতিশ্রুতি দেন তিনি। উন্নয়ন লক্ষ্য নির্ধারণ বিষয়ক জাতিসংঘের এক শীর্ষ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন শি জিনপিং।

    গতকাল শনিবার নিউইয়র্কে অনুষ্ঠিত সম্মেলনে চীনের প্রেসিডেন্ট আরও বলেন, আগামী ১৫ বছরের মধ্যে বিনিয়োগের পরিমাণ ১২ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা স্পর্শ করবে। এছাড়া স্বল্পোন্নত দেশগুলোর ঋণ মওকুফ করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

    শি জিনপিং বলেছেন, আগামী ৫ বছরে বেইজিং প্রায় ৬০০টি বিদেশী প্রকল্পে সহায়তা দেবে। বিদেশী শিক্ষার্থীদের জন্য বৃত্তির পরিমাণও আরো বাড়ানো হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি। ‘সারা বিশ্বের দিকে তাকালে দেখা যাবে, শান্তি ও উন্নয়ন এখন দুটি প্রধান লক্ষ্য সকলের। বিভিন্ন বৈশ্বিক সমস্যার সমাধানের জন্য শান্তি ও উন্নয়নের পথে হাঁটা জরুরী। এর মাধ্যমে সাম্প্রতিক শরণার্থী সমস্যারও মোকাবেলা করা সম্ভব। সকল সাংঘর্ষিক বিষয়ের সমাধান করতে পারে উন্নয়ন। এজন্য শান্তি প্রতিষ্ঠার পথ খুঁজে নিতে হবে এবং উন্নয়ন কি- তা বুঝতে হবে’, বলেন শি জিনপিং।

    বিশ্লেষকরা মনে করছেন, চীনা নেতার সহায়তার এ প্রতিশ্রুতি বিশ্বব্যাপী জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য কার্যক্রম শুরু করার ক্ষেত্রে বড় ধরণের ইতিবাচক ভূমিকা রাখবে। এই প্রথম নিজ দেশের পর অন্যান্য দেশের উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিত করতেও উদ্যোগী হয়েছে চীন। বলা হচ্ছে, পরাশক্তি হয়ে ওঠার পথে বিভিন্ন বৈশ্বিক দায়িত্ব পালনেও যে চীন ইচ্ছুক, সাম্প্রতিক ঘোষণার মধ্য দিয়ে সেটিই জানিয়ে দিলেন শি জিনপিং।

    জাতিসংঘের শনিবারের সম্মেলনে বৈশ্বিক উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র ও ক্ষুধা দূর করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ কর্মপরিকল্পনা বাস্তবায়নে সবগুলো সদস্য দেশই কমবেশী সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। সূত্র : বিবিসি
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: চীন উন্নয়নশীল দেশগুলোর জন্য ২ বিলিয়ন ডলার দেবে Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top