আইএসের দায় স্বীকারের তথ্য নেই পুলিশের কাছে

আইএসের দায় স্বীকারের তথ্য নেই পুলিশের কাছে

বিশেষ প্রতিবেদক : রাজধানীর গুলশান-২ এলাকায় সিসারে তাভেল্লা (Cesare Tavella) নামে এক ইতালীয় নাগরিককে হত্যার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ এ ধরনের সংবাদ প্রচার করলেও এ ব্যাপারে কোনো তথ্য-উপাত্ত নেই পুলিশের কাছে। বিষয়টি আদৌ সত্যি কি-না তা নিয়েও সংশয়ে রয়েছে পুলিশ।

ডিএমপির গুলশান বিভাগের উপ-কমিশনার (ডিসি) মুশতাক আহমেদ বলেন, এ ধরনের সংবাদ আমরা পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার ভিডিও ফুটেজ সংগ্রহের চেষ্টা চলছে। এছাড়া প্রত্যক্ষদর্শী দু’জনের বিবরণ অনুযায়ী জড়িতদের ধরতে অভিযান চালানো হচ্ছে।

এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের কমিশনার (ডিএমপি মিডিয়া) মুনতাসিরুল ইসলাম জানান, প্রত্যেকটি ঘটনার পরেই এ ধরনের খবর আমাদের কাছে আসে। বিভিন্ন মাধ্যমেই এটা হতে পারে। তবে তা আমরা খতিয়ে না দেখে মনগড়া মন্তব্য করতে পারি না।

তিনি আরো জানান, আমি দায়িত্বশীল পদে থেকে বিষয়টি না জেনে মন্তব্য করতে রাজি নই। এ সংক্রান্ত কোনো তথ্য-উপাত্ত বা প্রমাণ এখন পর্যন্ত আমাদের কাছে নেই। এ ব্যাপারে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও একই মন্তব্য করেছেন ডিএমপির এ উপ-কমিশনার (ডিসি মিডিয়া)।

গুলশানের কূটনীতিক পাড়ার মতো এলাকায় এ ধরনের ঘটনার পর নড়েচড়ে বসেছে পুলিশ। হত্যাকাণ্ডের পর সিআইডির ক্রাইম সিন ইউনিট, র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা উদ্বেগের সঙ্গে ঘটনাস্থলে ছুটে যান। পুলিশের ভারপ্রাপ্ত আইজিপি মোখলেছুর রহমান, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

প্রত্যক্ষদর্শীদের বক্তব্য গুরুত্বসহ খতিয়ে দেখার আশ্বাস দিয়ে যখন পুলিশ ঘটনার কারণ এবং সিসিটিভির ফুটেজ ও ভিডিওতে ছবি সংগ্রহের চেষ্টা করছে ঠিক এর কয়েক ঘণ্টার মধ্যেই আইএসের মতো জঙ্গি সংগঠন এ হত্যার দায় স্বীকার করে। এ সংক্রান্ত সংবাদ পরিবেশন করে দায় স্বীকারের বিষয়টি দাবি করেছেন জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’।

গ্রুপটি তাদের অফিসিয়াল পেইজে এ সংক্রান্ত তথ্য তুলে ধরে। (https://news.siteintelgroup.com/Jihadist-News/is-claims-killing-of-italian-national-in-bangladesh-2.html)। এ ব্যাপারে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সও (http://mobile.reuters.com/article/idUSKCN0RS22L20150928) এ সংক্রান্ত সংবাদ পরিবেশন করেছে তাদের অফিসিয়াল পেইজে। তারাও তাদের প্রচারিত খবরে জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ এর বক্তব্য উপস্থাপন করেছে।

এর আগে সোমবার সন্ধ্যা ৭টার দিকে গুলশানে কূটনীতিক পাড়ায় সিসারে তাভেল্লা নামে ওই ইতালীয় নাগরিককে গুলি করে হত্যার কয়েক ঘণ্টা পর দুটি ওয়েবসাইট এ সংক্রান্ত চাঞ্চল্যকর খবর প্রচার করলো। এবিষয় জঙ্গি হুমকি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’ এর অফিসিয়াল পেইজে সার্চ করে দেখা যায়, আরবিতে লেখা একটি বার্তা জুড়ে খবর উপস্থাপন করেছে।

আরবিতে লেখা গুলো পড়ে যা প্রতিয়মান তা হয়, সিসারে তাভেল্লা নামে ওই ইতালিয়ান নাগরিক অন্যান্য ইতালিয় নাগরিকের মতো বাংলাদেশে চাকরি করেন। আইসিসিও কো-অপারেশন নামে একটি সংস্থার প্রুফ (প্রফিটেবল অপরচ্যুনিটিজ ফর ফুড সিকিউরিটি) কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক ছিলেন। সন্ধ্যায় তিনি জগিং এ বের হলে দুর্বৃত্তদের গুলিতে আহত হন। পরে হাসপাতালে নেয়ার পর মারা যান তিনি।