‘বাংলাদেশের কোনো মানুষ নিরক্ষর থাকবে না’-প্রধানমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ ‘বাংলাদেশের কোনো মানুষ নিরক্ষর থাকবে না’-প্রধানমন্ত্রী - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • Latest News

    মঙ্গলবার, জুলাই ২৮, ২০১৫

    ‘বাংলাদেশের কোনো মানুষ নিরক্ষর থাকবে না’-প্রধানমন্ত্রী

    ফাইল ছবি।
    জাতীয় ডেক্স : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামীতে বাংলাদেশের কোনো মানুষ নিরক্ষর থাকবে না। এ সময় তিনি জেলা প্রশাসকদের (ডিসি) উদ্দেশে বলেন, দেশের প্রত্যেক মানুষের জন্য বাসস্থান নিশ্চিত করতে হবে। রুটিন কাজের বাইরে মানুষের কল্যাণে কাজ করতে হবে। তিনি বলেন, আমাদের সরকারের লক্ষ্য হচ্ছে সাধারণ মানুষের কল্যাণ সাধন। এটা মাথায় রেখেই কাজ করতে হবে এবং সরকারের সব কর্মসূচির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।

    আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ নির্দেশ দেন। এ সম্মেলনে জেলা প্রশাসকদের পাশাপাশি, বিভাগীয় কমিশনার, মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব এবং সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। সম্মেলনে মোট ২২টি সেশন হবে। এর মধ্যে কার্য অধিবেশন থাকবে ১৮টি। এর আগে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, অংশগ্রহণকারী মন্ত্রণালয়ের সংখ্যা ৩৯টি হলেও দুই থেকে তিনটি মন্ত্রণালয় একত্রিত করে মোট ১৮টি অধিবেশনে সম্মেলন সম্পন্ন করা হবে। সম্মেলনে ডিসিদের পক্ষ থেকে ২৫৩ টি প্রস্তাব এসেছে। এর মধ্যে ২৫ টি প্রস্তাব ভূমি এবং ২৪টি জনপ্রশাসন মন্ত্রণালয়ের।

    প্রধানমন্ত্রী বলেন, ছিটমহলবাসীর জীবনমান উন্নয়নের জন্য ২০০ কোটি টাকার বাজেট বরাদ্দ দেয়া হয়েছে। এ সময় জেলা প্রশাসকদের ২১টি নির্দেশনা দিয়েছেন। তিনি জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদেরকে সাধারণ মানুষের কাছাকাছি অবস্থান করার ওপর গুরুত্বারোপ করেছেন। একইসঙ্গে তাদের সকল প্রকার ভয়ভীতি ও প্রলোভনের উর্ধ্বে থেকে আইনের আওতায় কাজ করার কথা বলেছেন।

    শেখ হাসিনা বলেন, রাষ্ট্র তথা জনগণের স্বার্থ সংরক্ষণই হবে আপনাদের মূল লক্ষ্য। সেবার মনোভাব নিয়ে সত্য ও ন্যায়ের পথে অবিচল থাকলে আপনাদের পক্ষে যথাযথভাব দায়িত্ব পালন করা সম্ভব হবে। তিনি বলেন, সরকারি সেবা গ্রহণে কেউ যেনো হয়রানি বা বঞ্চনার শিকার না হয়। নারী ও শিশু নির্যার্তন ও পাচার ও মাদক দ্রব্যের অপব্যবহারসহ যৌতুক ও বাল্যবিবাহ রোধ করতে হবে। প্রতিবন্ধী, অটিস্টিক ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ পদক্ষেপ নিতে হবে। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন, সম্ভাবনাময় স্থানীয় মাঝারী শিল্পের বিকাশে ব্যবস্থা নিতে হবে।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: ‘বাংলাদেশের কোনো মানুষ নিরক্ষর থাকবে না’-প্রধানমন্ত্রী Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top