রোজায় সুন্দর ত্বকের যত্ন নিন - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭ রোজায় সুন্দর ত্বকের যত্ন নিন - Tangail Darpan | Online Bangla Newspaper 24/7 | টাঙ্গাইল দর্পণ-অনলাইন বাংলা নিউজ পোর্টাল ২৪/৭
  • শিরোনাম

    শুক্রবার, ২৬ জুন, ২০১৫

    রোজায় সুন্দর ত্বকের যত্ন নিন

    লাইফস্টাইল ডেস্ক : পবিত্র রমজান এসময়ে আমাদের লাইফস্টাইলের রুটিন, খাবার খাওয়ায় ব্যাপক পরিবর্তন হয়। সারাদিন না খেয়ে ও পর্যাপ্ত পানি পান না করায় আমাদের ত্বকও শুষ্ক হয়ে পড়ে। তবে ত্বকের সঠিক যত্ন নিলে রোজায়ও ত্বকের নিস্তেজ ও শুষ্কভাব দূর হবে এবং আমাদের ত্বক থাকবে উজ্জ্বল ও কোমল।

    কীভাবে রমজানের সময় আমরা ত্বকের যত্ন নিতে পারি জেনে নিন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক রূপবিশেষজ্ঞ ফারনাজ আলমের কাছে।

    ফারনাজ বলেন, পানি শূণ্যতার কারণে এসময় ত্বকের আর্দ্রতা কমে গিয়ে প্রাণহীন ও শুষ্ক হয়ে পড়ে। প্রতিদিন অন্তত দুইবার গোসল করুন। নিয়মিত ত্বক পরিষ্কার রাখুন। গোসল এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা ‍অবস্থায় ময়শ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আদ্রতা বজায় থাকবে।

    রোজা রাখলে ঠোঁট শুষ্ক হয়ে যায় তাই ঠোঁটের আদ্রতা ধরে রাখতে লিপজেল বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।

    খাবারের বিষয়েও থাকতে হবে সচেতন। সব সময় সহজপাচ্য ও হালকা মশলাযুক্ত স্বাস্থ্যকর খাবার খান। নিয়মিত ইফতার, রাতের খাবার আর সেহরিতে খেজুর, বাদাম, দুধ, শাক-সবজি, টাটকা ফল বেশি বেশি খান। টক-মিষ্টি-দই খেলে হজম ভাল হয়, ত্বকও ভাল থাকে। আম, লেবু, পেঁপে এবং বেলের সরবত পান করুন।

    রান্নাঘর থেকেই বেছে নিন ত্বক চর্চার সামগ্রী। যেমন পেঁপে, মুশুরের ডাল, বেসন, শসার রস এগুলো থেকে একটু নিয়ে ত্বকে মেখে কিছুক্ষণ পর ধুয়ে নিন। ত্বকের ময়লা ও শুষ্কভাব দূর হয়ে ত্বক থাকবে সজিব ও কোমল।

    সপ্তাহে অন্তত দুই বার ২ চামচ ময়দা, ১ চামচ মধু এবং পাকা পেঁপে বা পাকা কলার মাক্স লাগিয়ে ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে নিন। এতে ত্বক পরিষ্কার ও উজ্জ্বল হবে ঠিক যেমনটি আপনি চান।

    ত্বক অনুযায়ী বাড়িতে যেভাবে যত্ন নেবেন-

    স্বাভাবিক ত্বকের জন্য চন্দন বাটা - ১ টেবিল চামচ, টমেটোর রস - ১ চা চামচ, শসার রস - ১ চা চামচ এই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

    শুষ্ক ত্বকের জন্য পেস্তা বাদামের পেস্ট  - ১ টেবিল চামচ, মধু - ১ চা চামচ, ডিমের কুসুম- ১ টি সব উপকরণ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

    তৈলাক্ত ত্বকের জন্য মুলতানি মাটি- ১ টেবিল চামচ, গোলাপ জল - ১ চা চামচ, লেবুর রস - ১ চা চামচ মিশিয়ে পুরো মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

    সারাদিন কাজের চাপে বিশ্রাম নেওয়া হয় না। তাই রাতে অন্তত ৭ ঘণ্টা ঘুমানো নিশ্চিত করুন।

    মুখের সাথে সাথে শরীরেরও যত্ন নিন। নিয়মিত ত্বকের উপযোগী ভাল মানের বডি লোশন ব্যবহার করুন।

    প্রতিদিন ত্বকের যত্ন নিন। পুরো রামজান মাস জুড়েই আপনার ত্বক থাকবে সুস্থ, কোমল-মসৃণ, উজ্জ্বল।
    • Blogger Comments
    • Facebook Comments
    Item Reviewed: রোজায় সুন্দর ত্বকের যত্ন নিন Rating: 5 Reviewed By: Tangaildarpan News
    Scroll to Top