ধামরাইয়ে খাল পাড় থেকে নবজাতক উদ্ধার

ধামরাইয়ে খাল পাড় থেকে নবজাতক উদ্ধার

ধামরাইয়ে খাল পাড় থেকে নবজাতক উদ্ধার

বাংলাদেশ

ধামরাই প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে আমতা ইউনিয়নের জোয়ার আমতা গ্রামের খালের পাড় থেকে পরিত্যক্ত অবস্থায় এক কন্যা নবজাতককে উদ্ধার করেছে স্থানীয়রা। এরপর উদ্ধার হওয়া শিশুকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

জানা যায়, গত বুধবার রাত ৩ টায় এক নবজাতকের কান্নার শব্দে ঘুম ভাঙ্গে ধামরাই উপজেলার জোয়ার আমতা গ্রামের কৃষক আব্দুর রশিদের। তার বাড়ির সামনে খালের পাড় থেকে আসছিল এ কান্নার শব্দ। ঘুম থেকে উঠে খোঁজাখুজি করে ওই খাল পাড়ে গিয়ে এক কন্যা নবজাতক দেখতে পেয়ে উদ্ধার করেন তিনি। সদ্য ভূমিষ্ট নবজাতকের নাড়িও বাঁধা হয়নি। পরে আব্দুর রশিদ নবজাতকটি তার বাড়িতে নিয়ে এক মায়ের দুধ পান করিয়ে কান্না থামান। আর এ নবজাতক উদ্ধারের খবর পেয়ে রাতেই এলাকার শতশত মানুষ আব্দুুর রশিদের বাড়িতে ভিড় জমান এক নজর দেখার জন্য।

তবে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত তার কোন পিতৃপরিচয় পাওয়া যায়নি। এসময় কন্যা সন্তানহীন এলাকার অনেকেই নবজাতকটি লালন-পালন করার জন্য নিতে আগ্রহ প্রকাশ করেন।

কৃষক আব্দুর রশিদ জানান, গতকাল বৃহস্পতিবার দুপুরে পুলিশের সহযোগিতায় হালকা অসুস্থ্যতার কারণে নবজাতকটিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেকস এ ভর্তি করেছি। তবে চিকিৎসকরা জানিয়েছেন নবজাতকটি অনেকটাই সুস্থ্য আছে।

ধামরাইয়ের কাওয়ালিপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক  রাসেল মোল্লা বলেন, পরিত্যক্ত অবস্থায় খালের পাড় থেকে নবজাতক উদ্ধারের খবর পেয়েই আমরা উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে বিষয়টি জানিয়েছি। বর্তমানে নবজাতকটিকে আব্দুর রশিদের হেফাজতে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ ব্যাপারে ধামরাই উপজেলা সমাজসেবা কর্মকর্তা এসএম হাসান বলেন, নবজাতক উদ্ধারের বিষয়টি মুঠো ফোনে শুনেছি। ইউএনও স্যারের সঙ্গে আলাপ-আলোচনা করে ওই নবজাতকের পরিচয় পেতে বা লালন-পালন করতে যা যা করণীয় আছে তার সকল ব্যবস্থাই আমরা করবো।অনেকেই নবজাতককে লালন পালন করার জন্য আগ্রহ প্রকাশ করছে। তবে তাদের মধ্যে যাকে নির্ভরযোগ্য মনে হবে তাকেই দ্বায়িত্বভার দেওয়া হবে।তবে আমরা নবজাতকটির নাম পরিচয় বের করার চেষ্টা করছি।

বাংলাদেশ জার্নাল/এএম

© Bangladesh Journal


from BD-JOURNAL https://www.bd-journal.com/bangladesh/180458/ধামরাইয়ে-খাল-পাড়-থেকে-নবজাতক-উদ্ধার